অবতক খবর , অভিষেক দাস, মালদা:- বিয়ে হোক বা অন্নপ্রাশন,  অথবা যেকোনো পুজোয় শুভকাজ বলতেই প্রয়োজন হয় শোলার সাজের। কিন্তু করোণা আবহের কারণে এখন সেই শোলার সাজের কাজ প্রায় বন্ধের মুখে ।

লকডাউন পরিস্থিতির পর, এখন করোনা সংক্রমনের জন্য শোলা শিল্পীদের রুজি-রোজগার নিয়ে ব্যাপক সংকট তৈরি হয়েছে। পুজোর মরসুমে শোলাশিল্পীরা যেভাবে ভিন জেলা এবং রাজ্যে মালদা থেকে তাদের সামগ্রী রপ্তানি করতেন, কিন্তু এবারে করোনা সংক্রমনের জন্য তাঁর সিকিভাগও করতে পারেন নি । তার উপর উৎপাদন থাকলেও সোলার সাজের কোন বায়না আসে নি।

এই অবস্থায় মালদা শোলাশিল্পীরা এখন পড়েছেন চরম দূর্ভোগে। বিকল্প পথ হিসাবে কেউ শুরু করেছেন দিনমজুরি, আবার কেউ লোকের দোকানে কাজ করছেন। তবে শোলা শিল্পীদের বক্তব্য, এই শিল্পকে টিকিয়ে রাখতেই প্রশাসন এবং সরকারের সহযোগিতা প্রয়োজন।

পুরাতন মালদা পুরসভার ১ নম্বর ওয়ার্ডের নবাবগঞ্জ হাঠেই রয়েছে একমাত্র শোলা শিল্পীদের বিক্রয়ের প্রধান জায়গা। মালদা জেলার এই একমাত্র জায়গা নবাবগঞ্জ হাট , যেখানে প্রতি রবি এবং বুধবার শোলার হাট বসে। থার্মোকলের বাজারেও সোলার শিল্পের তেমন আঘাত আসে নি। কিন্তু এখন করোনা সংক্রমণ এই শিল্পীদের রুজি-রোজগার তছনছ করে দিয়েছে। পয়লা বৈশাখ , তারপর গনেশ পূজা গিয়েছে । এরপর দুর্গাপূজা কোন কিছুতেই বরাত মেলে নি শোলা শিল্পীদের । সকলেই ছোটখাটো ভাবে এই পুজো করছেন। এরপর আবার এখন রয়েছে কালীপুজো, জগধাত্রী , কার্তিক সহ আরো দেবদেবীর পুজো। এমনকি ছট পূজায় শোলার সাজের ব্যাপক চাহিদা থাকে । এছাড়াও বিয়ে সহ বিভিন্ন ধরনের উৎসবমুখি অনুষ্ঠানেও শোলার প্রয়োজন হয়। কিন্তু এই সব চাহিদা এবার একেবারে নেই বলে জানিয়েছেন শোলা শিল্পীরা।