অবতক খবর: বাহানাগা বাজার স্টেশনের নিয়ন্ত্রণ এখনও অবধি পুরোপুরি পায়নি রেল। কমিশনার অফ রেলওয়ে সেফটি তদন্ত করছে। প্রাথমিক রিপোর্ট জমা দিলেও, পূর্ণাঙ্গ রিপোর্ট জমা পড়েনি। অন্যদিকে সিবিআই ঘটনার তদন্ত করছে। তদন্ত প্রক্রিয়ার জন্য এখনও অবধি স্টেশনের প্যানেল ও সিগন্যাল রুমের দায়িত্ব রেলের হাতে পুরোপুরি তুলে দেওয়া হয়নি। এছাড়া একটা বড় অংশ জুড়ে রেল ব্লক নিয়ে রেখেছে। তাই মাস পেরোতে চললেও বাতিল একাধিক ট্রেন।

দক্ষিণ ভারতগামী একাধিক ট্রেনের যাত্রাপথ এখনও বাতিল। বহু দূরপাল্লার ট্রেন দক্ষিণ ভারতের উদ্দেশ্যে বাতিল করা হচ্ছে প্রতিদিন। এই অবস্থায় একটা বড় অংশের যাত্রী ও পর্যটকদের ভিড় হ্রাস করতে স্পেশ্যাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত উত্তর পূর্ব সীমান্ত রেল গুয়াহাটি থেকে সেকেন্দ্রাবাদ অবধি স্পেশ্যাল ট্রেন চালাবে। ধাপে ধাপে চাহিদা বাড়লে আরও ট্রেনের সংখ্যা বাড়ানো হবে। যাত্রীদের অতিরিক্ত ভিড় হ্রাস করতে, গুয়াহাটি ও সেকেন্দ্রাবাদের মধ্যে উভয় দিক থেকে একটি ট্রিপের জন্য সামার স্পেশ্যাল ট্রেন চালানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সেই অনুযায়ী, ০৫৬১৪ নং. (গুয়াহাটি-সেকেন্দ্রাবাদ) স্পেশ্যাল ট্রেনটি ০২ জুলাই, ২০২৩ তারিখের ০৬.০০ ঘণ্টায় গুয়াহাটি থেকে রওনা দিয়ে ০৪ জুলাই, ২০২৩ তারিখের ০৬.০০ ঘণ্টায় সেকেন্দ্রাবাদ পৌঁছবে। ফেরত যাত্রার সময় ০৫৬১৩ নং. (সেকেন্দ্রাবাদ-গুয়াহাটি) স্পেশাল ট্রেনটি ০৯ জুলাই, ২০২৩ তারিখের ১১.৪৫ ঘণ্টায় সেকেন্দ্রাবাদ থেকে রওনা দিয়ে ১১ জুলাই, ২০২৩ তারিখের ১০.২০ ঘণ্টায় গুয়াহাটি পৌঁছবে।

উভয় পথে যাত্রা করার সময় এই স্পেশ্যাল ট্রেনটি রঙিয়া, নিউ জলপাইগুড়ি, মালদহ টাউন, খড়্গপুর জং., পালাসা, বিশাখাপত্তনম, বিজয়ওয়াড়া, গুন্টুর ও নালগোন্ডা স্টেশন হয়ে চলাচল করবে। যাত্রীদের জন্য ট্রেনটিতে এসি ৩-টিয়ার, স্লিপার ক্লাস ও জেনারেল সেকেন্ড ক্লাস-সহ মোট ১৭টি কোচ থাকবে।
দক্ষিণ ভারত গামী অন্যান্য ট্রেনের ওয়েটিং লিস্টের যাত্রীরা এই সামার স্পেশ্যাল ট্রেনটির পরিষেবা গ্রহণ করতে পারবেন। এই ট্রেনের স্টপেজ ও সময়সূচির বিশদ বিবরণ আইআরসিটিসি ওয়েবসাইটে পাওয়া যাবে।