অবতক খবর: কয়লা এবং গরু পাচার তদন্তের সঙ্গে জড়িত সিবিআইয়ের কলকাতা জ়োনের যুগ্ম অধিকর্তাকে বদল করা হল। এক বছরের মাথায় এই বদল। সিবিআইয়ের কলকাতা জ়োনের নতুন যুগ্ম অধিকর্তা হলেন রাজেশ প্রধান। এই পদে ছিলেন এন বেণুগোপাল। তদন্তের মাঝেই সরিয়ে দেওয়া হল তাঁকে। বেণুগোপাল এখন হায়দরাবাদ জ়োনের নতুন যুগ্ম অধিকর্তার দায়িত্ব সামলাবেন।

রাজেশ ২০০৩ সালের আইপিএস ক্যাডার। ডেপুটেশন ভিত্তিতে আগামী পাঁচ বছরের জন্য তাঁকে সিবিআইয়ের কলকাতা জোনের যুগ্ম অধিকর্তা হিসাবে নিয়োগ করা হয়েছে। সিবিআইয়ের ডিআইজি পদে রয়েছেন তিনি। বেণুগোপালের পাশাপাশি যুগ্ম অধিকর্তা (নীতি) অমিত কুমারকেও বদলি করা হয়েছে।

সাম্প্রতিক সময়ে গরু এবং কয়লা পাচার মামলা বার বার সংবাদ শিরোনামে এসেছে। এর সঙ্গে নাম জড়িয়েছে রাজনীতিকদের। কয়লা পাচারকাণ্ডে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। অন্য দিকে, গরু পাচার মামলায় গ্রেফতার হয়েছেন বীরভূম জেলার তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। এ সবের মাঝেই সিবিআইয়ের কলকাতা জোনের যুগ্ম অধিকর্তা বদল।

প্রসঙ্গত, গত বছর জুন মাসে সিবিআইয়ের কলকাতা জ়োনের যুগ্ম অধিকর্তা পদে বসানো হয় বেণুগোপালকে। তার আগে ওই পদে ছিলেন পঙ্কজ শ্রীবাস্তব। বেণুগোপালকে যুগ্ম অধিকর্তা পদে বসানোর পর গরু, কয়লা পাচার তদন্তের তদারকিতে নিযুক্ত হন তিনি। এ বার তাঁকে বদলি করা হল। এই বদলির ফলে দুই ‘হাইভোল্টেজ’ মামলার কি নতুন দিকে মোড় নেবে?