অবতক খবরঃ আজ ২৮ নভেম্বর বই উৎসবের চতুর্থ দিন। আজকের কবিতা পাঠে উপস্থিত ছিলেন বিশেষত জেলার কবিরা। কবি কেশবরঞ্জন কবি সুশান্ত ঘোষ কবি জয়শ্রী টিকাদার (বিশ্বাস) কবি রুমা চক্রবর্তী বাগচী কবি স্বপ্না কুন্ডু

কবি গোবিন্দ ভাওয়ালকবি মৈথিলী কবি ফারুক আহমেদ

জ্যোতিপ্রকাশ সরকার কবি সুদর্শন মণ্ডল কবি অশোক চক্রবর্তী আরও বিশিষ্ট কবি বর্গ।

আজকের অনুষ্ঠান সুন্দর পরিচালনা করেছেন চন্দ্রচূড় মিত্র।

লিটিল ম্যাগাজিনের সদস্যরা যারা সহযোগিতায় ছিলেন বিশেষত সন্মাননা জ্ঞাপনের জন্য সুজিত অধিকারী , চৈতালি বসু, চন্দন সাহা,মিতালী,জয়শ্রী এবং লিটিল ম্যাগাজিনের অন্যান্য সহযোদ্ধারা।

বিশেষ আলোচনাপর্বে কনভেনর অসিত মণ্ডল সঞ্চালকের দায়িত্ব পালন করেন। এই কমিটির অন্যতম উপদেষ্টা অধ্যাপক ডক্টর তাপস মন্ডল এই বই উৎসবের গতিপ্রকৃতি এবং আয়োজনের দোষ ত্রুটি নিয়ে সবিশেষ আলোচনা করেন। তিনি বলেন,কোন কোন বিষয়ে ত্রুটি রয়েছে সেগুলো নিজেদের মধ্যে আলোচনা করে শুধরে নিতে হবে,অন্যদিকে আগামীতে ধ্রুপদী সঙ্গীতের আয়োজন করা যায় কিনা অর্থাৎ পৃথকভাবে গান মেলার যদি আয়োজন করা হয় সে বিষয়ে ভাবা প্রয়োজন বলে আমি মনে করি। তাহলে কল্যাণী অঞ্চলের পরিবেশ আরো সংস্কৃতিময় হয়ে উঠবে বলে আমার ধারণা। এ বিষয়ে মতবিনিময়ে উপস্থিত ছিলেন অধ্যাপক গোবিন্দ সাধুখাঁ, অধ্যাপক সুখেন্দু বিশ্বাস এবং প্রধান শিক্ষক পার্থপ্রতিম বসু।

অনুষ্ঠানের শেষ পর্বে এই শিবিরে কবি তমাল সাহা হাজির হন। শেষ পর্যন্ত অধ্যাপক তাপস মন্ডল ও চন্দন সাহার অনুরোধে তিনি কবিতা পাঠ করেন। হিন্দি কবি হবিবংশ রাই বচ্চনের ১১৫ তম জন্মদিবসকে স্মরণ করে তিনি দুটি হিন্দি কবিতা, কবি যতীন্দ্রমোহন বাগচী ও কবি তারাপদ রায়কে স্মরণ করে দুটি কবিতা এবং সাম্প্রতিক বিষয়কে কেন্দ্র করে আরও দুটি কবিতা পাঠ করেন। এরপর কবি অসিত মন্ডল কয়েকটি কবিতা পাঠ করেন। ঈশ্বর গুপ্ত নামাঙ্কিত এই শিবিরটিতে ঈশ্বর গুপ্তকে নিয়ে একদিন বিশেষভাবে আলোচনা হবে, পরিচালন সমিতির পক্ষ থেকে জানানো হয়।