অবতক খবর,সংবাদদাতা ::  কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক মঙ্গলবার জানিয়েছে যে কনভোলসেন্ট প্লাজমা থেরাপি এখনও অপ্রমাণিত এবং কেবল পরীক্ষার ভিত্তিতে ব্যবহার করা যেতে পারে ।এই চিকিৎসাকে এখনো অনুমোদন দেয়া হয়নি। যদিও বেশিরভাগ রাজ্য বলেছে যে তারা কোভিড -১৯ রোগীদের চিকিত্সা করার জন্য কনভোলসেন্ট প্লাজমা থেরাপি ব্যবহার শুরু করেছে এবং কিছুটা প্রাথমিক সাফল্যের ঘোষণাও করে দিয়েছেনা।

কোভিড -১৯ এর জন্য বিশ্বের কোথাও কোনও অনুমোদিত এই থেরাপি নেই বলে উল্লেখ করে স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম-সচিব লাভ আগরওয়াল বলেছেন, “প্লাজমা থেরাপি একটি চিকিত্সার চেষ্টা করা হলেও চিকিত্সা হিসাবে এর কার্যকারিতাটির এখনো কোনো প্রমাণ নেই।”

আগরওয়াল বলেছেন, দেশের শীর্ষস্থানীয় মেডিকেল গবেষণা সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ সংস্থা (আইসিএমআর) ক্লিনিকাল ট্রায়ালিংয়ের কাজ চলছে, এবং তিনি আরও বলেছেন যে এর ফলাফল জানা না যাওয়া অবধি কনভলেসেন্ট প্লাজমা থেরাপি কেবল গবেষণার উদ্দেশ্যেই ব্যবহার করা উচিত কারুর চিকিৎসা হিসেবে নয়।

স্বাস্থ্য মন্ত্রকের বক্তব্য “আমাদের এই থেরাপিটি কেবলমাত্র পরীক্ষা এবং অধ্যয়নের জন্য ব্যবহার করা উচিত। প্রকৃতপক্ষে, যদি প্লাজমা থেরাপি নির্ধারিত হিসাবে ব্যবহার না করা হয় তবে এটি প্রাণঘাতী জটিলতা সৃষ্টি করতে পারে, ”আগরওয়াল আরও বলেন, এটি বিচারের বাইরে ব্যবহার করা অবৈধ হবে।

কোনও নির্দিষ্ট ড্রাগ বা থেরাপি নিরাপদ এবং কার্যকর কিনা তা পরীক্ষা করার জন্য একটি পরীক্ষা করা হয়। ফলাফল যদি ইতিবাচক হয় তবে ওষুধ ও চিকিত্সাগুলি ওষুধ নিয়ন্ত্রক সংস্থায় অনুমোদনের জন্য প্রেরণ করা হয়, এরপরে তারা মানক চিকিত্সার অংশ হয়ে যায়।

বেশিরভাগ পরীক্ষামূলক চিকিত্সাগুলি নিয়মিত স্বাস্থ্য বীমা নীতিগুলিতে বাদ দেওয়া হয়, তবে আইসিএমআর এর ট্রায়ালের মাধ্যমে প্লাজমা প্রাপ্ত ব্যক্তিরা একটি ট্রায়াল ইনস্যুরেন্সের আওতায় বীমা করা হয়।

আগরওয়ালের সাবধানতার কথাটি ব্যক্তিগত বেসরকারি হাসপাতাল ম্যাক্স হাসপাতালের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল যে হাসপাতালে কনভ্লাসেন্টেন্ট প্লাজমা প্রাপ্ত প্রথম কোভিড -১৯ রোগী সুস্থ হয়েছিলেন এবং ২ 26 এপ্রিল তাকে অব্যাহতি দেওয়া হয়েছিল।

আইসিএমআর এর ক্লিনিকাল ট্রায়াল

আইসিএমআর প্লাজমা থেরাপিতে মাল্টি-সেন্টার র্যান্ডমাইজড কন্ট্রোল ক্লিনিকাল ট্রায়াল গ্রহণ করেছে যাতে ৪৫০ জন রোগী জড়িত থাকবে। বিচারটি ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল কর্তৃক অনুমোদিত হয়েছে।

জানা গেছে পরীক্ষার দুটি গ্রুপ থাকবে – একটি যা প্লাজমা থেরাপি গ্রহণ করবে এবং নিয়ন্ত্রণ গ্রুপ যা নিয়মিত ওষুধ গ্রহণ করবে। কোভিড -১৯ রোগী যারা ২৮ দিনের বেশি পুনরুদ্ধার করে এবং কোনও লক্ষণ দেখায় না তাদের রক্তরস দান করার অনুমতি দেওয়া হবে।

আগামী ছয় মাসের মধ্যে বিচারের ফলাফল আশা করা যায়।