অবতক খবর,২ জুনঃ বড়সড় দুর্ঘটনার কবলে করমণ্ডল এক্সপ্রেস। জানা গিয়েছে, দক্ষিণ-পূর্ব রেলের ওডিশার বালেশ্বর স্টেশনের কাছে এই ট্রেনের একাধিক কামরা লাইনচ্যুত হয়েছে। বেশ কিছুক্ষণ ধরে আটকে রয়েছে শালিমার থেকে চেন্নাইগামী এই ট্রেনটি। রিলিফ ভ্যান ইতিমধ্যেই ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা হয়েছে বলে খবর। জানা গিয়েছে, দক্ষিণ পূর্ব রেলের উচ্চপদস্থ আধিকারিকরাও ঘটনাস্থলে পৌঁছেছেন। তবে এই দুর্ঘটনার জেরে আতঙ্কিত হয়ে পড়েছেন যাত্রীরা।

সূত্রের খবর, একটি মালগাড়ি এবং এক্সপ্রেস ট্রেনটি একই লাইনে কোনওভাবে চলে এসেছিল। কী ভাবে এই ঘটনা ঘটল, তা খতিয়ে দেখা হচ্ছে। ইতিমধ্যেই খড়গপুর থেকে রেল আধিকারিকদের একটি দল ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দিয়েছে। জানা গিয়েছে, তিনটি বাদে করমণ্ডল এক্সপ্রেসের প্রায় বগিই লাইনচ্যুত হয়েছে।

দুর্ঘটনাগ্রস্থ হয়েছে ১২৮৪১ শালিমার-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার কবলে পড়েছে। সন্ধ্যা ৭টা বেজে ৮ মিনিট নাগাদ প্রথম এই দুর্ঘটনার খবর আসে। জানা গিয়েছে, সকাল ৯টা বেজে ১৫ মিনিট নাগাদ ট্রেনটি শালিমার স্টেশন থেকে ছাড়ে। বালেশ্বরের কাছে বাহানাগা স্টেশনের কাছে এই ট্রেনটি দ্রুতগতিতে সামনে থেকে আসা একটি মালগাড়ির উপর উঠে পড়ে।

প্রাথমিকভাবে জানা গিয়েছে, করমণ্ডল এক্সপ্রেসের একাধিক যাত্রী আহত হয়েছেন। হতাহতের সংখ্যা এখনও নিশ্চিত ভাবে জানা না গেলেও উদ্বেগ প্রকাশ করেছেন রেল কর্তারাই। যে ছবি সামনে এসেছে, তা থেকে দুর্ঘটনার ভয়াবহতা স্পষ্ট। জানা যাচ্ছে, করমণ্ডল এক্সপ্রেসটির ইঞ্চিন মালগাড়ির উপর উঠে গিয়েছে।

স্থানীয়রাই প্রথম উদ্ধারকাজে হাত লাগায়। পরে স্থানীয় পুলিশ প্রশাসনও এলাকায় ছুটে যায়। জানা গিয়েছে বালেশ্বরের কাছে বাহানাগা স্টেশনের কাছে এই দুর্ঘটনাটি ঘটেছে।

এখনও কতজন মানুষ ভিতরে আটকে রয়েছেন, তা খতিয়ে দেখার চেষ্টা চলছে।

স্থানীয়দের দাবি, ট্রেনের গতি এতটাই বেশি ছিল মালগাড়ির উপর এক্সপ্রেস ট্রেনটির ইঞ্জিন উঠে গিয়েছে বলে আশঙ্কা। যাত্রীদের নিরাপদে বের করে আনতে সবরকম চেষ্টা করছে উদ্ধারকারী দল।
এখনও পর্যন্ত দুইজন যাত্রীর মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তবে প্রাণহানি বাড়তে পারে বলেই আশঙ্কা।

শেষ পাওয়া খবর অনুযায়ী মৃতের সংখ্যা প্রায় ২০০-র কাছাকাছি। আহত কয়েকশো।