অবতক খবর,৫ আগস্ট, বাঁকুড়া:- “এবার দুয়ারে দামোদর”। একথাই যেন সত্যি হতে চলেছে। দামোদরের ভয়ঙ্কর ভাঙ্গনে নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে দিনের পর দিন চাষের জমি ও গ্রামের কাঁচা রাস্তা।

চাষীদের আর্তনাদ যেন কিছুতেই প্রশাসনের দুয়ারে পৌঁছাচ্ছে না। বাঁকুড়ার ইন্দাসের ভাষনা গ্রামের মানুষদের জীবন যুদ্ধে বেঁচে থাকার লড়াইয়ের একমাত্র ভরসা চাষের জমি। সেই চাষের জমি দিনের পর দিন ভয়ঙ্কর নদী ভাঙ্গনে বিলীন হয়ে যাচ্ছে, তার সাথে নদীগর্ভে তলিয়ে যাচ্ছে বাঁকুড়া থেকে পূর্ব বর্ধমান যোগাযোগের অন্যতম রাস্তা।

গ্রামবাসীদের আশঙ্কা এভাবে চলতে থাকলে হয়তো আগামী কয়েক বছরের মধ্যে গোটা ভাষনা গ্রামটি যেন নদীগর্ভে চলে যাবে।

প্রশাসনের কাছে বারংবার নদী ভাঙন রোধের জন্য আবেদন জানিয়েছেন ঐ এলাকার মানুষ। কিন্তু কাজের কাজ হয়নি। ভোট আসে ভোট যায়, কিন্তু সু-দিন আসে না এই প্রত্যন্ত কৃষকদের।

গ্রামবাসী হীরা মণ্ডল জানান, ৭৫ থেকে ৭৬ বছর ধরে এই গ্রামে আছি। কোনদিন নদীর পাড় ভাঙ্গেনি। গত দু’বছর ধরে দামোদর নদী গর্ভ থেকে অবাধ বালি উত্তোলনের ফলে নদীর পাড় ভাঙছে। ঘর, দুয়ার, জমি, জায়গা সব জলের তোড়ে ভেসে গেলে ছেলেপুলে নিয়ে কি খাব? কোথায় যাব ?

পথযাত্রী বিদ্যুৎ সরকার ও জীবন ঘোষ জানান, রাস্তাটি দামোদর নদী গর্ভে বিলীন হয়ে গেছে। গ্রামবাসীরা ধরে ধরে কোন মতে গাড়ি পার করে দিলো, জীবনের ঝুকি নিয়েই রাস্তা পারাপার করতে হচ্ছে।