অবতক খবর,১৩ মেঃ সামনেই আসতে চলেছে ভয়াবহ ঘূর্ণিঝড় মোকা, আর সেই কারণেই চাষিরা আগেভাগেই অর্ধ পাকা, লিচু পেড়ে নিচ্ছেন গাছ থেকে। আর এই লিচু বিক্রি করেই মুনাফা লাভ করতে পারছেন না তারা। তীব্র গরমে পুড়ছে বাংলা। দুপুরবেলা রাস্তায় বেরোলে প্রাণ ওষ্ঠাগত হওয়ার জোগাড়। চিকিৎসকেরা বলছেন শরীরকে সুস্থ রাখতে রোদ এড়িয়ে চলতে, ঘনঘন জল পান করতে। তবে এই গরমের জেরে আরো একটি প্রধান সমস্যা হলো গ্রীষ্মকালীন ফলের।

সাধারণত বৈশাখ মাস থেকেই পাওয়া যায় আম লিচু জাম ইত্যাদি। তবে এবছর আম লিচুর ফলন ভালো হলেও অত্যাধিক তাপপ্রবাহের জেরে ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কিছু গ্রীষ্মকালীন মরশুমি ফল। বিশেষ করে লিচুর মুকুল তীব্র রোদের জেরে শুকিয়ে যাচ্ছে গাছেই। সেই কারণে মুকুল যথেষ্ট পরিমাণে হলেও পরিপক্ক লিচুর ফলন তুলনামূলকভাবে কম বলে জানালেন চাষীরা।

সম্প্রতি ঘূর্ণিঝড় মকার সতর্কতা জারি করা হয়েছে গোটা বাংলা জুড়ে। একে লিচুর ফলন কম তার ওপর ঘূর্ণিঝড় আছড়ে পড়লে অসংখ্য লিচুর ক্ষতিগ্রস্ত হবে দেখে আগেভাগেই পরিপূর্ণভাবে পাকার আগেই অর্ধ কাচা অবস্থাতেই চাষিরা পেরে নিচ্ছেন গাছ থেকে লিচু। তারা জানান ঘূর্ণিঝড় যদি চলে আসে তাহলে অসংখ্য লিচুর ক্ষতিগ্রস্ত হবে। এর থেকে আগেভাগেই অর্ধ কাচা লিচুগুলি পেরে তা কৃত্রিম উপায়ে পাকিয়ে বাজারে বিক্রি করলে তাও কিছুটা মুনাফা লাভ করা যাবে।

যদিও অর্ধ কাচা লিচুর দাম সাধারণ পাকা লিচুর তুলনায় অনেকটাই কম বলে জানালেন তারা। কিন্তু আসন্ন ঘূর্ণিঝড় মকার কারণে বাধ্য হয়েই তারা এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানান।