অবতক খবর,২১ অক্টোবর,এডিনবার্গ: মায়ের বোধন থেকে বিসর্জন, নবরাত্রির পর্বও এখন শেষ। স্কটল্যান্ডের এডিনবার্গে সবার মনে এখন বিষাদের সুর। আবার আরেকটি বছরের অপেক্ষা। মাতৃশক্তির আরাধনায় সূচিত হয় অশুভ শক্তির বিনাশ, হয় শুভশক্তির আগমন। অশুভ শক্তির প্রতীকস্বরুপ রাবণ বধ অনুষ্ঠানের নামই “দাশেরা”। ভারতবর্ষের এক বিশেষ ধর্মীয় পর্ব “দাশেরা”। কথিত আছে রাবণরুপী অসুরের দশ অশুভ শক্তির নাশ হয় দাশেরার এই পবিত্র অনুষ্ঠানের মধ্য দিয়ে, যা আমাদের মন ও সমাজের অপবিত্রতাকেও দূর করে বলেই বিশ্বাস করা হয়।

সাপ্তাহিক কর্মব্যস্তার কারণে স্কটল্যান্ডের এডিনবার্গে “দাশেরা” অনুষ্ঠিত হয় সপ্তাহান্তে। স্কটিশ ইন্ডিয়ান আর্টস ফরাম্ (এস আই এ এফ ) এর তত্ত্বাবধানে প্রতিবছরই “দাশেরা” পালিত হয় অতি সারম্বরে। এবছর (এস আই এ এফ) তাদের সাতাশ বছর বর্ষপূর্তী অনুষ্ঠানে ভারতীয় সংস্কৃতির বিশেষ পর্বগুলিকে তারা উপস্থাপনা করতে চলেছে দশেরা যা সমন্ন হবে ক্যালটন হিল” প্রাঙ্গনে।ভারতের প্রতিটি প্রান্তের সংস্কৃতিকে একসূত্রে উপস্থাপনা করাই তাদের উদ্দেশ্য। ভারতীয় বংশদ্ভূত স্কটিশরাই এর সদস্য 1994 এই প্রতিষ্ঠান তার যাত্রা শুরু করেছিল। ভারতীয় দূতাবাস আধিকারিক, গর্ভনর অফ এইচ এম ডেভিড অবেরনটি উপস্থিত থাকেন প্রতিবছর। (এসআইএএফ) আয়োজিত এক অনুষ্ঠানে ফ্রাঙ্ক রস বলেন “কয়েক শতাব্দি ধরে সেই সব মানুষের মধ্যে, যারা এই দেশেকেও নিজের ভাবেন তাদেরকেই একত্রিত করে চলেছেন (এস আই এ এফ) । ”

এ বছর (এস আই এ এফ) এর পঁচিশ বছর বর্ষপূর্তিতে থাকছে গান,নাচ,নাটক আরও অনেক ছোট বড় অনুষ্ঠান। পাশাপাশি খাওয়া দাওয়ার এক বিরাট আয়োজনও করা হয়েছে। দেশী বিদেশীদের ভিড় এখানে চোখে পড়ার মতো। (এস আই এ এফ ) এর প্রেসিডেন্ট শ্রী অভিজিৎ চক্রবর্তী বলেন, “আমরা খুবই গর্বিত যে এই বছর আমরা সাতাশ বৎসর দশেরা পালন করতে চলেছি। এটা একটি ঐতিহাসিক মুহূর্ত আমাদের কাছে। এর জন্য আমি আমাদের সকল সদস্যদের ধন্যবাদ জানাই। বিগত ছাব্বিশ বছর ধরে আমাদের এই যাত্রা পথ অনেক উজ্জ্বল হয়েছে, তার জন্য আমারা খুবই খুশি এবং গর্বিত।” সমগ্র ভারতবাসী যেন এক হয়ে যায় এই উৎসবে। কাশ্মীর থেকে কন্যাকুমারী এক সুতোয় বাধা পরে যায়। বিদেশের মাটিতে এ যেন একটুকরো ভারতবর্ষ, যেখানে সব ধর্ম বর্ণ জাতি মিলেমিশে এক হয়ে যায়। 17 অক্টোবর কার্লটনহিলে অনুষ্ঠিত হয় এই বছরের স্কটল্যান্ডের এডিনবার্গের “দাশেরা উৎসব। “