অবতক খবর,২০ আগস্ট: একই জমিতে এক খরচে একই মরসুমে দুই রকম ফসল ফলিয়ে তাক লাগালেন বালুরঘাট ব্লকের চিঙ্গিশপুর এলাকার বাসিন্দা ননীগোপাল মাহাতো।

দক্ষিণ দিনাজপুর জেলা মূলত কৃষিপ্রধান জেলা। কৃষিকাজই এখানকার মানুষের প্রধান জীবিকা। তাই কৃষি দপ্তরের বিভিন্ন বিভাগ এই জেলার কৃষকরা আরো কিভাবে উন্নত কৃষি কাজ করতে পারেন সেইদিকে সদা সচেষ্ট। সেই ভাবনা থেকেই বালুরঘাট ব্লক কৃষি দপ্তরের আতমা বিভাগ একজন কৃষক একটি চাষের মরশুমে এক জমিতে একটি মাত্র খরচায় কিভাবে দুই ধরনের ফসল ফলানো যায় সেই চেষ্টায় ছিল।
সেই ভাবনা থেকেই গত বোরো ধানের মরশুমে পরীক্ষামূলকভাবে ননীগোপাল মাহাতোর ধানের জমিতে ধান চাষের পাশাপাশি বস্তার মাধ্যমে সবজি চাষে উদ্যোগী হয়। পরীক্ষামূলকভাবে এই প্রক্রিয়া সফল হওয়ায় এই বছর অর্থাৎ আমন মরসুমে বালুরঘাট ব্লক কৃষি দপ্তরের আতমা দপ্তরের কর্মীদের উৎসাহদানে ননীগোপাল বাবু তার ধানের জমিতে ধান চাষের পাশাপাশি একই সঙ্গে বস্তা দিয়ে সবজি চাষ করছেন ব্যাপকহারে।

জানা গেছে, কৃষকরা যাতে কম খরচে বেশি মুনাফার মুখ দেখে সেই লক্ষ্য নিয়ে বালুরঘাট ব্লক কৃষি দপ্তর একই জমিতে এক চাষের মরসুমে একটি মাত্র খরচায় দুই রকম ফসল ফলানোর উদ্যোগ নিয়েছে। ননীগোপাল বাবুর এই উদ্যোগ সফল হওয়ায় চিঙ্গিশপুর এলাকার অন্যান্য কৃষকেরাও একইভাবে এক জমিতে ধান চাষের পাশাপাশি একই সঙ্গে সবজি চাষ করতে উৎসাহিত হচ্ছেন বলে ব্লক কৃষি দপ্তর সূত্রে জানা গেছে।

আগামী দিনে এই চাষ পদ্ধতি বালুরঘাট ব্লকে ব্যাপকহারে বৃদ্ধি পাবে বলে আশা ব্লক কৃষি দপ্তরের।