অবতক খবর,২১ ফেব্রুয়ারি,মালদা: সানু ইসলাম;আজ আন্তর্জাতিক ভাষা দিবস একুশে ফেব্রুয়ারি। ঐতিহাসিক এই দিনটি বাঙালির একদিকে যেমন গর্বের , অন্যদিকে স্বজন হারানোর স্মৃতিচারণ। পশ্চিমবঙ্গ তথা সমস্ত বাংলা ভাষা ব্যবহারকারী জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে একুশে ফেব্রুয়ারি।

সারা দেশের পাশাপাশি মালদা জেলার চাচোলে অনুষ্ঠিত হলো একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।তাই আজ উত্তর মালদা বইমেলা কমিটি ও সাংস্কৃতিক উৎসবের উদ্যোগে,জাতীয় সভা প্রকল্পের ছাত্রছাত্রীদের নিয়ে,চাচল কুমার শিবপদ মেমোরিয়াল লাইব্রেরীতে শহীদ বেদীতে পুষ্পার্ঘ নিবেদনের মাধ্যমে তাদের প্রতি শ্রদ্ধা জানান।এর পাশাপাশি উত্তর মালদা বইমেলা কমিটি ও সাংস্কৃতিক উৎসবের উদ্যোগে চাচল শহর জুড়ে জাতীয় সভা প্রকল্পের ছাত্র-ছাত্রীদের নিয়ে এক শোভাযাত্রা মধ্য দিয়ে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক ভাষা দিবসের বিভিন্ন রকম সামাজিক বার্তা দেন। আজকে এই শোভাযাত্রায় অংশগ্রহণ করেছিলেন উত্তর মালদা বইমেলা কমিটি সম্পাদক আব্দুস সাত্তার ও সদস্য শ্রাবণী চৌধুরী,জাতীয় সভা প্রকল্পের আধিকারিক তথা শিক্ষক পার্থ চক্রবর্তী সহ অন্যান্যরা।

অন্যদিকে এদিন চাঁচল মহকুমা ট্রাফিক বিভাগের পক্ষ থেকে এই দিন শহীদ বেদিতে শ্রদ্ধাজ্ঞাপন করেন চাঁচল মহকুমা ট্রাফিক ওসি চন্দন দে সহ অন্যান্য সিভিক ভলেন্টিয়ারেরা। এরপর চাঁচল ট্রাফিক বিভাগের উদ্যোগে আয়োজিত হয় সেভ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচি। চাঁচোল নেতাজি মোড় থেকে রাজ্য সরকারের সরকারি প্রকল্প সেভ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচিকে সামনে রেখে একটি র‍্যালি বের হয় র‍্যালিটি গোটা শহর পরিক্রমা করার পর চাঁচোল নেতাজী মোড়ে এসে শেষ হয়। পুলিশের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য নয়, বাড়ি ফিরে পরিবারের সঙ্গে দেখা করার জন্য হেলমেট পড়ুন। হেলমেটের গুরুত্ব উপকারিতা সহ সচেতনতার বার্তা দেওয়া হয় চাঁচল মহকুমা ট্রাফিক বিভাগের পক্ষ থেকে।