অবতক খবর,১৫ এপ্রিল,মলয় দে,নদীয়া-ঃ আজ বাংলা নববর্ষের পাশাপাশি বিশ্ব শিল্প কলা দিবস।
আর এই বিশেষ দিনে নিজের শিল্প কলার মাধ্যমে একটি মুগ ডালের ওপর মাটি দিয়ে মাত্র ৭ মিলিমিটার এর গণেশ এর মূর্তি গড়ে ফের একবার সকলকে তাক লাগালেন নদীয়ার শিল্পী গৌতম সাহা।

গৌতম বাবুর বাড়ি নবদ্বীপ শহরের ৫ নং ওয়ার্ডের প্রতাপ নগর এলাকায়। তিনি পেশায় নিজে একজন অন্কন শিক্ষক, তার বাবা ছিলেন আকাশবাণীর শিল্পী।তিনি জানান, ছোট বেলা থেকেই সাংস্কৃতিক ও শিল্প কলার চর্চা ছিল বাড়িতে, সেখান থেকে নিজে কিছু আলাদা সৃষ্টি করার নেশা শৈশব থেকে তারা করে বেরাতো।

গত লকডাউন সময় থেকে প্রায় কর্মহীন হয়ে পড়েন তিনি কিন্তু ভেঙে না পড়ে নিজের অদম্য ইচ্ছে শক্তি ওও আগ্রহের জোড়ে শুরু করেন এধরণের নতুন শিল্প কলা সৃষ্টির।
অতীতে তিনি কখনো দেশলাই এর কাঠির ওপর মা কালির মূর্তি, রাধা কৃষ্ণের মূর্তি, একটি চালের দানার ওপর মা দূর্গার মূর্তি সহ বিভিন্ন মনিষীর মূর্তিও তৈরি করেছেন।

এবারে তিনি একটি মুগ ডালের ওপর মাটি দিয়ে গণেশ এর মূর্তি তৈরি করেছেন, যাতে সময় লেগেছে ১০ দিনের মতো, উপকরণ মাটি, মুগ ডাল, রং।
বর্তমানে নতুন কিছু সৃষ্টি ও ভাল লাগা থেকেই তিনি এ কাজ করেন বলেও জানান, পাশাপাশি তিনি বলেন কেউ যদি শিখতে চায় তাহলে তিনি শেখাবেন।

লকডাউনো বহু মানুষ প্রিয়জন সহ অনেক কিছু হারিয়েছে, সাথে অনেকে অনেক কিছু পেয়েছেনও, যেমন গৌতম বাবু,,নিজের শিল্প সত্বার বহিঃপ্রকাশ করতে সফল হয়েছেন।
কিন্তু গৌতম বাবুর কিছুটা আক্ষেপ এখনো কোন সেভাবে সরকারি বা কোন সংগঠন থেকে সারা পাননি। কিন্তু তাতেও নিজের লক্ষেই এগিয়ে চলেছেন, এবং আগামী দিনে এ ধরনের নতুন নতুন সৃষ্টির সৃষ্টি তিনি করবেন।