নিজস্ব সংবাদদাতা :: অবতক খবর :: ১৪ই ডিসেম্বর :: উত্তর দিনাজপুর :: এ যেন এক অন্য সবুজের বার্তা ।ভাইয়ের বিয়ের বৌভাতে কন্যাযাত্রী এবং আমন্ত্রিত অতিথিদের হাতে বিদেশি ফলের চারা উপহার হিসেবে তুলে দিয়ে একদিকে সবাইকে যেমন সবুজের বার্তা দিলেন তেমনি অন্যদিকে বিদেশী তথা নতুন ফলের চাষ করার ক্ষেত্রে উৎসাহিত করলেন শিক্ষক পলাশ চন্দ্র দাস।

এমনই ভাবনা প্রত্যন্ত গ্রামীন এলাকাতেও যে প্রস্ফুটিত হতে পারে তাই বুঝি করে দেখালেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক পলাশবাবু। ইসলামপুরের শ্রীকৃষ্ণপুর এলাকার অনন্ত নগর কলোনীতে যার ঠিকানা। সেখানে শুক্রবার রাতে বসেছিল বৌভাতের আসর।

সেই আসরে প্রত্যেক অতিথিদের হাতে বিদেশি ড্রাগন ফলের চারা গাছ উপহার দিয়ে যেন তিনি নজীর সৃষ্টি করলেন। উল্লেখ্য, দীর্ঘদিন ধরে তিনি ড্রাগন ফল সহ অন্যান্য একাধিক বিদেশি ফলের চাষ করছেন তার বাড়িতে পরীক্ষামূলকভাবে শুরু করার পর তিনি যথেষ্ট উৎসাহী হয়ে উঠেছেন।

আর তাই সকলের মধ্যে সেই বিষয়টিকে পৌঁছে দেওয়ার জন্যই নিজের ভাইয়ের বিয়ের বৌভাতের কয়েক শতাধিক অতিথিদের হাতে তা তুলে দিয়ে দিলেন এক নতুন বার্তা। এই বিষয়টিকে কেন্দ্র করে আমন্ত্রিত অতিথিদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা ছিল যথেষ্ট।

নবদম্পতি বিকাশ দাস এবং তার স্ত্রী পপি দাস দুজনেই খুশি তাদের দাদার এই উদ্যোগে। তারাও এই বিদেশি ফলের চাষ করে এলাকার দুস্থ কৃষকদের অর্থনীতিকে কিভাবে চাঙ্গা করে তোলা যায় সে বিষয়ে উদ্যোগী হবেন বলে জানান।