উৎপল রায় :: জলপাইগুড়ি ::   এপ্রিল থেকে জুন— এই তিন মাস প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার উপভোক্তারা বিনামূল্যে একটি করে সিলিন্ডার পাবেন। ২৬ মার্চ এই ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই ঘোষণার জেরেই এপ্রিলের শুরু থেকেই জেলার বিভিন্ন এলাকায় রান্নার গ্যাসের দোকানের সামনে লম্বা লাইন পড়ছে মহিলাদের। বৃহস্পতিবার এমন ছবি দেখা গিয়েছে ময়নাগুড়ি বাজারে সিদ্ধার্থ ইন্ডেন সার্ভিসের একটি গ্যাস ডিলারের অফিসের সামনে। লাইনে দাঁড়াতে নিরাপদ দূরত্ব বিধি যাতে সকলে মানছেন না।

‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা’ প্রকল্পে রান্নার গ্যাস সংযোগ নিখরচায় মিললেও রিফিল বাজারদরে কিনতে হয়। পরে ভর্তুকির টাকা গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়ে।

এত ভিড় হচ্ছে কেন? গ্যাস ডিলারদের কথায়, ‘‘উজ্জ্বলা যোজনার উপভোক্তাদের অনেকেই গত ছ’মাস ধরে কোনও সিলিন্ডার তোলেননি। তাই অনেকেরই অ্যাকাউন্ট লক হয়ে গিয়েছে। সেই সব গ্রাহকদের অ্যাকাউন্ট আপডেট করতে  হচ্ছে। তাছাড়া অ্যাকাউন্টে টাকা ঢুকে গেলেও প্রত্যেক গ্রাহককে সিলিন্ডার বুক করতে হবে মোবাইলের মাধ্যমেই। অধিকাংশ উপভোক্তার মোবাইল নম্বর আপডেট করানো নেই। তাই লাইনে দাঁড়িয়ে কাজ সারতে হচ্ছে উপভোক্তাদের।’’

ডিলাররা জানাচ্ছেন, সব ধাপ ঠিক না হলে করোনা পরিস্থিতেতে প্রাপ্য সুযোগ হাতছাড়া হয়ে যাবে। তাই গ্যাস নিতে ভিড় করছেন উপভোক্তারা। তবে এমন ভিড়ে যে সংক্রমণের আশঙ্কা রয়েছে তাও মানছেন না সকলে। ডিলারদের দাবি, ‘‘সামাজিক দূরত্ব যাতে বজায় থাকে আমরা সেটা দেখার চেষ্টা করছি। কিন্তু কেউই মানছেন না সামাজিক দূরত্ব।”