অবতক খবর, চুঁচুড়া ২৭ এপ্রিল :: গাড়ির দূষণ থেকে পরিবেশ রক্ষার যন্ত্র বানিয়ে নবম শ্রেনির অভিজ্ঞান জিতে নিল ‘ইয়ং আর্থ চ্যাম্পিয়ন’। আয়োজক সোনি-বিবিসি আর্থ ও বলিউডের প্রখ্যাত অভিনেত্রী ভূমি পেডনেকর।

পাঠ্যসূচীর নির্দিষ্ট পড়াশোনা তো আছেই। তার সঙ্গেই মাথায় ঘোরে পরিবেশ নিয়ে নানা ভাবনা। সেই পরিবেশ রক্ষার ভাবনায় এবারও কৃতিত্বের মুকুট জিতে নিল হুগলী কলেজিয়েট স্কুলের নবম শ্রেণীর ছাত্র অভিজ্ঞান কিশোর দাস। এই বছরের শুরুতেই সোনি-বিবিসি আর্থ টেলিভিশন চ্যানেল ও বলিউডের প্রখ্যাত অভিনেত্রী ভূমি পেডনেকারের সহযোগিতায় আয়োজিত হয়েছিল ইয়ং আর্থ চ্যাম্পিয়ন কনটেস্ট। সেই প্রতিযোগিতায় অংশ নিয়েছিল সারা দেশের পঞ্চম থেকে নবম শ্রেণীর ছাত্র-ছাত্রীরা।

এগারোশোর বেশি ছাত্র-ছাত্রীর পাঠানো উদ্ভাবনী ধারণা থেকে আইআইটি বোম্বের গবেষক এবং অধ্যাপকরা বেছে নিয়েছিলন সেরা ১০ জন ছাত্র-ছাত্রীকে। গত ১২ মার্চ সেই সমস্ত ছাত্র-ছাত্রীকে নিয়ে এক অনলাইন আলোচনার মাধ্যমে বলিউডের অভিনেত্রী ভূমি পেডনেকার এবং আইআইটি’র অধ্যাপক-গবেষক প্রফেসর ভিএস ভামসি বেছে নেন সেরার সেরা হুগলী কলেজিয়েট স্কুলের নবম শ্রেণীর ছাত্র অভিজ্ঞান কিশোর দাসের ভাবনাকে। এবারে অভিজ্ঞান তার ভাবনায় তুলে ধরেছিল, পরিবেশ বাঁচাতে বিশেষ করে বায়ুদূষণের হাত থেকে পরিবেশকে রক্ষা করতে কীভাবে অটোমোবাইল জনিত বায়ুদূষণকে একশো শতাংশ রোধ করা যায়। সেই ভাবনায় অভিজ্ঞান তার উদ্ভাবনী যন্ত্রের নাম দিয়েছিল সেফ পলিউটেন্ট।

এর আগেও অভিজ্ঞানের এই ভাবনা ২০১৯ ও ২০২০ সালের ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সায়েন্স ফেস্টিভালে সমাদৃত হয়েছে। উভয়ে বছরেই অভিজ্ঞান প্রথম পুরস্কার লাভ করেছিল। অভিজ্ঞানের এই উদ্ভাবিত বিশেষ যন্ত্রটির পেটেন্টের জন্য বর্তমানে পশ্চিমবঙ্গ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের বিজ্ঞানীরা চেষ্টা করছেন। প্রসঙ্গত, গত ২০১৯ সালে মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অব টেকনোলজি-তে আয়োজিত চতুর্থ আঞ্চলিক বিজ্ঞান কংগ্রেসেও অভিজ্ঞানের উদ্ভাবিত এই যন্ত্রটি প্রথম পুরস্কার লাভ করেছিল।

কেন এমন ভাবনা, এর উত্তরে চোদ্দ বছরের কিশোর অভিজ্ঞান জানালো, প্রতিদিন স্কুলে যাওয়ার সময়ে বিভিন্ন গাড়ি থেকে নির্গত ধোঁয়ায় তাকে এবং তার সহপাঠীদের নাজেহাল হতে হয়। কীভাবে এই গাড়িগুলিকে দূষণমুক্ত করা যায়, তা নিয়ে ভাবনা থেকেই সে এই যন্ত্রটি বানিয়েছে। ইয়ং আর্থ চ্যাম্পিয়ন কনটেস্ট-এ প্রথম হওয়ায় অভিজ্ঞান পেয়েছে ‘ইয়ং আর্থ চ্যাম্পিয়ন্স ট্রফি’ এবং ৫০ হাজার টাকা মূল্যের পুরস্কার।

এ ছাড়াও বিবিসি আর্থ টেলিভিশন কর্তৃপক্ষ অভিজ্ঞানকে নিয়ে একটি বিশেষ তথ্যচিত্র তৈরি করবে বলেও জানিয়েছে। এই পুরস্কার পেয়ে অভিজ্ঞান সহ তার পরিবারের লোকজনও দারুন খুশি। অভিজ্ঞানের মা প্রিয়ঙ্কা দেবী জানালেন, ছেলের এই উদ্ভাবনকে কীভাবে দ্রুত মানবকল্যাণে লাগানো যেতে পারে, তারই ব্যবস্থা যেন সরকার করে।