নিজস্ব সংবাদদাতা :: অবতক খবর :: ২০শে,নভেম্বর :: উত্তর দিনাজপুর : ::  ফিনান্সিয়াল ইনক্লুসন ট্রাস্টের উদ্যোগে এবং ইসলামপুর ব্লকের পাঁচটি গ্রাম পঞ্চায়েতের সহযোগিতায় স্বাস্থ্য সচেতনতা শিবির অনুষ্ঠিত হলো মঙ্গলবার। মঙ্গলবার সংশ্লিষ্ট গ্রাম পঞ্চায়েত গুলির বিভিন্ন এলাকায় বিশ্ব শৌচাগার দিবসকে সামনে রেখে সাধারণ মানুষকে সচেতন করা হয়।

আয়োজক সংস্থার এরিয়া কো-অর্ডিনেটর প্রশান্ত বর্মন এবং হেলথ কমিউনিটি অর্গানাইজার রানু মন্ডলরা জানান, বিশ্ব শৌচাগার দিবস উপলক্ষে এদিন সংশ্লিষ্ট গ্রাম পঞ্চায়েত গুলিতে সাধারণ মানুষ যেন টয়লেটের ব্যবহারে অভ্যস্ত হয় এবং তা দীর্ঘস্থায়ী হয় পাশাপাশি সেই অভ্যাস যেন অব্যাহত থাকে সে বিষয়ে তাদের সচেতন করা হয়।

বিগত বছরে সরকারিভাবে ঘোষণা করা হয়েছে একশো শতাংশ মানুষের টয়লেট ব্যবহার করার বিষয়ে। তাই এই স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তোলার জন্যই তাদের এই স্বাস্থ্য সচেতনতা কর্মসূচি নেওয়া হয়েছে। এদিন এই কর্মসূচিকে ঘিরে ইসলামপুর ব্লকের মাটিকুন্ডা এক,মাটিকুন্ডা দুই,রামগঞ্জ এক,রামগঞ্জ দুই ও চোপড়া ব্লকের ঘিরনী গাঁও গ্রাম পঞ্চায়েত এলাকার সাধারণ মানুষের মধ্যে যথেষ্ট উৎসাহ দেখা দিয়েছে। নিয়মিত টয়লেট ব্যবহার করার সুফল এবং তার দীর্ঘস্থায়ী অভ্যাস কেন গড়ে তোলা প্রয়োজন এবং কেন এই অভ্যাস স্বাস্থ্যসম্মত তা গ্রামবাসীদের আয়োজক সংস্থার পক্ষ থেকে ভালোভাবে বুঝিয়ে দেওয়া হয়।