অবতক খবর,২৪ মার্চ : ইডি এবং সিবিআইয়ের মতো তদন্তকারী সংস্থাকে বিরোধীদের বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে। এই অভিযোগ তুলে কংগ্রেসের নেতৃত্বে সুপ্রিম কোর্টে একযোগে মামলা করেছিল ১৪টি বিরোধী দল। আগামী ৫ এপ্রিল মামলাটি শুনতে রাজি হল সুপ্রিম কোর্ট। মামলাকারী দলগুলির মধ্যে রয়েছে কংগ্রেস, তৃণমূল, আপ, জেডি (ইউ), বিআরএস, আরজেডি, এসপি, শিবসেনা (উদ্ধব), এনসি, এনসিপি, বাম এবং ডিএমকে।

বিরোধী দলগুলির অভিযোগ, কেন্দ্রের শাসকদল বিজেপি সিবিআই এবং ইডির মতো সংস্থাকে বিরোধী দলগুলির বিরুদ্ধে ব্যবহার করছে। মামলাকারী দলগুলির আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি পরিসংখ্যান তুলে ধরে বলেন, “৯৫ শতাংশ ক্ষেত্রে দেখা গিয়েছে বিরোধী দলের নেতানেত্রীদের বিরুদ্ধে তদন্ত হচ্ছে। আমরা চাই এই সংস্থাগুলি গ্রেফতারির আগে এবং গ্রেফতারির পরে যে নিয়মাবলি মেনে চলে, তা লিখিত আকারে প্রকাশ করুক।” দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় মামলাটি নথিবদ্ধ করার কথা বলেন। যার অর্থ, মামলাটি শুনতে রাজি হয়েছে শীর্ষ আদালত। ৫ এপ্রিল মামলাটি শুনানির জন্য উঠতে পারে।

বিরোধী দলগুলির অভিযোগ, শাসকদল বিজেপিতে যোগ দিলেই ইডি এবং সিবিআইয়ের করা যে কোনও তদন্ত মাঝপথে বন্ধ হয়ে যাচ্ছে। এর আগেও সংসদে এই বিষয়ে সরব হয়েছিল বিরোধী দলগুলি। দুর্নীতি প্রসঙ্গে পাল্টা বিরোধীদের উদ্দেশে তোপ দেগেছিলেন প্রধানমন্ত্রী। সিবিআই-ইডিকে ‘অপব্যবহার’ করার অভিযোগ প্রসঙ্গে বিজেপির দাবি, সংস্থাগুলি ‘নিরপেক্ষ’ ভাবেই কাজ করছে। সেখানে সরকারি কোনও হস্তক্ষেপ নেই।