অবতক খবর,২৩ জানুয়ারি: কোন বেসরকারি স্কুল তার ইচ্ছার মতন স্কুল ফী বাড়াতে পারবে না যদি ইস্কুল ফী বৃদ্ধি করা হয় তাহলে রাজ্য সরকারের কাছ থেকে অগ্রিম অনুমতি নিতে হবে আর তা যদি না করা হয় তাহলে স্কুল কর্তৃপক্ষকে আইন অনুযায়ী ফল ভুগতে হতে হবে বলে পরিষ্কার জানিয়ে দিয়েছে কলকাতা হাইকোর্ট।

গত বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু বিড়লা ভারতি গার্জিয়ান ও ওয়েলফেয়ার ট্রাস্টের দ্বারা দায়ের একটি মামলার শুনানি করতে গিয়ে এই নির্দেশিকা দেন । ট্রাস্ট কলকাতা হাইকোর্টে মামলা করে স্কুল কর্তৃপক্ষ দ্বারা ৪৮ শতাংশ স্কুল ফী বৃদ্ধি কে চ্যালেঞ্জ জানিয়েছিল। সেই মামলা শুনানি করতে গিয়ে কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু , বিনা ব্যয়ে বাধ্যতামূলক শিশু শিক্ষা অধিকার আইন ২০১২ কথা উল্লেখ করে বলেন যে স্কুলগুলি এই আইনের অন্তর্ভুক্ত হবে না কেন ? বিচারপতি আরও জানান এই স্কুলগুলিকে ক্লাস এইট পর্যন্ত ফি বৃদ্ধি নিয়ে রাজ্য সরকারের অনুমতি নিতেই হবে কারণ তারাও রাজ্যের এই আইনের অন্তর্ভুক্ত।

বিচারপতি বিশ্বজিৎ বসু আরো বলেন সি বি এস সি বা সিআইএসসিই, যেই বোর্ড হোক না কেন তাকে স্কুল ফী-বৃদ্ধি নিয়ে রাজ্য সরকারের নির্দেশিকা মেনে চলতে হবে আর তা যদি না করা হয় তাহলে সেই স্কুলের মান্যতা অর্থাৎ অ্যাফিলিয়েশন বাতিল হয়ে যাবে।