অবতক খবর,৯ জুন: সোশ্যাল মিডিয়া তোলপাড় একটি বিষয়কে নিয়ে। কি সেই বিষয়?ইউটিউবার রোদ্দুর রায় গ্রেপ্তার! কে এই রোদ্দুর রায়? কেনই বা তাকে গ্রেফতার করা হলো? কিই বা তার দোষ? কি কি ধারাতে তাকে গ্রেফতার করা হলো? এই সকল বিষয় তুলে ধরবো এগ প্রতিবেদনে।

কলকাতায় জন্ম হলেও পড়াশোনা সূত্রে দীর্ঘদিন থেকেছেন পূর্ব মেদিনীপুরে। ওই জেলার রামনগর কলেজ থেকে স্নাতক পাস করেন তিনি। তারপর শুরু কর্মজীবন।জীবনের বেশ কিছু সময় ডিজে হিসেবে কাজ করেছেন তিনি। কাজ করেছেন নয়ডার একটি আইটি সেক্টরেও। তবে শুরু থেকেই গানবাজনার প্রতি শখ থাকলেও সমান তালে তিনি লেখালেখি করেছেন। তার লেখা বই গুলির মধ্যে একটি বই হল -‘অ্যান্ড স্টেলা টার্নস এ মম’ । এই বইটি তিনি মনোবিজ্ঞানের ওপর গবেষণা করে লেখেন।

অনেকের কাছে তিনি’পাগল’ আবার অনেকের কাছে তিনি ‘প্রতিবাদী’ । তিনি অবশ্য মজা করে নিজেকে বলেন ‘বিশ্যোকবি’ ! সোশ্যাল মিডিয়াতে তার বর্তমানে ফলোয়ার সংখ্যা ৩৩২k । সোশ্যাল মিডিয়াতে কেউ তার ফ্যান,কেউ তার সমালোচক।আর কখনো কখনো তিনি এসব করতে গিয়ে মাত্রা ছাড়িয়ে ফেলেন। তিনি প্রথমবার নেটিজেনদের সমালোচনার মুখে পড়েন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের একটি গান গেয়ে বিকৃত করার জন্য।

ঠিক তেমনি একটি ঘটনা ঘটিয়েছেন তিনি মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়কে নিয়ে কুরুচিকর মন্তব্য করেন রোদ্দুর রায়। ঠিক তারপর গোয়ায় গিয়ে তাকে গ্ৰেফতার করে পুলিশ। বুধবার তাকে কলকাতা বিমান বন্দরে নিয়ে আসে পুলিশ।

বাংলার পুলিশ তার বিরুদ্ধে যে যে ধারাতে মামলা রুজু করেছে সেগুলো হল- ভারতীয় সংবিধানের ১৫৩,১৫৩(A),১২০(B),৪৬৫,৪৬৭,৪৬৮,৫০১,ও ৫০৫ এই ধারা গুলি ব্যবহার করা হয়েছে অনির্বাণ রায়কে গ্ৰেপ্তারে ।

অনির্বাণ রায় আর কেউ নন ইউটিউবার রোদ্দুর রায়।