অবতক খবর সংবাদদাতা, দিল্লি :: প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা অর্থাৎ আয়ুষ্মান ভারত যোজনা কেন পশ্চিমবঙ্গের লাগু করা যায়নি তা নিয়ে সুপ্রিম কোর্ট নোটিশ পাঠানো রাজ্যকে। পশ্চিমবঙ্গ সহ দেশে আরও তিনটি রাজ্যকে নোটিশ পাঠিয়েছে সুপ্রিম কোর্ট । নোটিশে জানতে চাওয়া হয়েছে যে কেন এই যোজনা লাগু করা যায়নি?

উল্লেখ্য কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে চিকিৎসার জন্য পাঁচ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা সুবিধা পাওয়া যায় । এই প্রকল্পে দেশে অন্যান্য রাজ্যে লাগু করা হলেও পশ্চিমবঙ্গ সরকার এই রাজ্যে এই প্রকল্প চালু করেনি। পশ্চিমবঙ্গের পাশাপাশি উড়িষ্যা,দিল্লি ও তেলেঙ্গানা এই কেন্দ্রে প্রকল্প চালু করা হয়নি।

সুপ্রিম কোর্টের নোটিশ জারি করেছে এক জনস্বার্থ মামলা দায়ের করার পর । শুধু নোটিশ জারী করা নয় ,  সর্বোচ্চ আদালত দেশবাসীদের স্বাস্থ্যের নিরাপত্তার খাতিরে আনা এই কেন্দ্র সরকারের প্রকল্প রূপায়ণ না করাকে অসাংবিধানিক বলেও দাবি করেছে ।

উল্লেখ্য গত লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় সরকার দেশবাসীর দেশের স্বার্থে প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা চালু করেন কিন্তু তার এই প্রকল্পকে পশ্চিমবঙ্গে, দিল্লি, উড়িষ্যা ও তেলেঙ্গানা সরকার নিজের রাজ্যে রুপায়ন করেনি। বিজেপি নেতারা রাজ্যে এসে বারেবারে এই স্বাস্থ্য যোজনা রাজ্যে লাগুনা করার জন্য রাজ্য সরকারকে বিধেছেন। এ নিয়ে মানুষকে চিকিৎসা পরিসেবা থেকে বঞ্চিত রাখার অভিযোগ অভিযোগ এনেছেন । কেন্দ্রীয় ও রাজ্য সরকারের লড়াইয়ে বঞ্চিত হয়েছেন বাংলার মানুষ বলে অভিযোগ উঠছে।

তবে গত শুক্রবার বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নডডা একবার ফের রাজ্যের বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্য যোজনা অর্থাৎ আয়ুষ্মান ভারত যোজনা নিয়ে প্রশ্ন তোলেন ও দেশের এই চার রাজ্যের মুখ্যমন্ত্রী দের একহাত নেন। তার এই কটাক্ষের পর সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা ও রাজ্যকে এ নিয়ে নোটিশ জারী করা কে বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

যদিও পশ্চিমবঙ্গ সহ অন্য কোন রাজ্যে নিয়ে এখনো পর্যন্ত কোন উত্তর পাইনি । কিন্তু তাদের  সর্বোচ্চ আদালত কে উত্তর দিতেই হবে তা সময়ের অপেক্ষা । এই রাজ্যগুলি সুপ্রিমকোর্টকে কি উত্তর দেয়, তার দিকে তাকিয়ে রয়েছে সারাদেশ।