অবতক খবর,১ ফেব্রুয়ারি,নদীয়া:- নদীয়ার তাহেরপুর থানার অন্তর্গত বিননগর নাজিরপুর গ্রামের বাসিন্দা সুজিত কুমার প্রামানিক বিভিন্ন নামিদামি কোম্পানির টেক্সটাইল ডিজাইনার হিসেবে স্ক্রিন প্রিন্টিং এর কাজ করতেন। 2007 সালে ব্রেইন স্ট্রোকে তার দেহের বাঁ অংশ সম্পূর্ণ অকেজো হয়ে যায়। শারীরিক ভাবে প্রতিবন্ধকতার দুঃখ-দুর্দশা অনুভব করে ওই এলাকারই বিভিন্ন প্রতিবন্ধীদের নিয়ে স্বনির্ভরতার লক্ষ্যে পুরনো কাপড় দিয়ে পাপোশ শতরঞ্জি বুনন, ফেলে দেওয়া কাগজ থেকে অসাধারন ভাস্কর্য নির্মাণের একটি ওয়াকসপ করেছেন বাড়িতেই।

স্থানীয়ভাবে জেলার বিভিন্ন সরকারি মেলা বা কুটির শিল্পের আয়োজনে তার প্রতিভা অন্বেষণ করেননি কেউ। তবে জাপানের একটি সংস্থা তার শিল্পকর্মের নিদর্শন দেখে 2019 সালে সম্পূর্ণ প্রাকৃতিক রং ব্যবহার করে রামায়ণের রামের জন্ম থেকে সীতার পাতাল প্রবেশ পর্যন্ত ঘটনাবলী 83 খণ্ডচিত্রে তুলে ধরেছিলেন তিনি। বিভিন্ন গাছের ফুল ফল পাতা, রস, উনুনের পোড়ামাটি, উনুনের কালী এমনকি গরুর মূত্র থেকে পর্যন্ত প্রস্তুত করেছেন রং,আর তাতেই প্রথম স্থান অধিকার করলেও পুরষ্কার বিতরণী বা তাকে সম্মানিত করা এবং আর্থিক সহযোগিতা স্থগিত থাকে করোনা পরিস্থিতির কারণে।

পরিস্থিতি স্বাভাবিক হতেই আশার আলো দেখছেন তিনি। উপার্জন বলতে সামান্য কিছু চাষবাস এবং স্ত্রী কুটির শিল্পের মাধ্যমে বাড়িতে বসেই সামান্য কিছু উপার্জন করে থাকেন। একমাত্র সন্তান ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাঠরত। সংসারের শতক দারিদ্রতার মধ্যেও হাল ছাড়েননি শিল্পের, হট শাড়ির ওপর এমব্রয়ডারি করার কারখানাগুলোতে এক ধরনের কাগজ ব্যবহৃত হয় প্রচুর পরিমাণে, যা ব্যবহারের পর ফেলে দেওয়া হয়। আর তা দিয়েই তিনি অসাধারন শিল্পকর্ম ফুটিয়ে তুলেছেন। তিনি বলেন সরকারের দৃষ্টি আকর্ষণ হলে, এবং বিভিন্ন মেলায় প্রদর্শনের সুযোগ পেলে বিশেষভাবে সক্ষম দের স্বাবলম্বী করে তোলা সম্ভব। কারণ ব্যবহার্য সমস্ত জিনিস অতি সামান্য মূল্যের এবং সহজলভ্য।