অবতক খবর,২১ জানুয়ারি,বালুরঘাট: দক্ষিন দিনাজপুর জেলায় শিক্ষার প্রসারের ক্ষেত্রে অনবদ্য অবদানের জন্য আমেরিকার একটি বিশ্ববিদ্যালয় বালুরঘাটের কৃতি সন্তান নব কুমার দাসকে ডক্টরেট উপাধীতে ভূষিত করল। পাশাপাশি তাকে তার কাজের স্বীকৃতি হিসেবে স্বর্ন পদক প্রদান করে সম্মানীত করেছে।খুশির হাওয়া জেলা জুড়ে।

জানা গেছে ইউএস এর একটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় “” থিওপানী ইউনিভার্সিটি “” শিক্ষা প্রসারে উল্লেখযোগ্য অবদান রাখার জন্য দিল্লিতে হাইকমিশনার অফিসে শিক্ষা, স্বাস্থ্য, শিল্প ইত্যাদির উপর ভারতের ৭৪ জনকে পুরস্কার প্রদান করেছে। দেশের সেই ৭৪ জন পুরষ্কার প্রাপকদের মধ্যে দক্ষিন দিনাজপুর জেলার বিশিষ্ট শিক্ষাবিদ ও শিক্ষা প্রসারে অগ্রনী নব কুমার দাস কে জেলার পাশাপাশি উত্তরবংগের শিক্ষার প্রসারের পুরোধা ভূমিকা নেওয়ার জন্য ডক্টরেট সম্মান উপাধীতে ভূষিত করেছেন।পাশাপাশি এই ৭৪ জনের মধ্যে মাত্র।

তিন জনকে স্বর্ন’ পদকে সম্নানীত করেছে তারা।তার মধ্যে একজন হলেন এই জেলার নব কুমার দাস। জেলার বিশিষ্ট এই শিক্ষাবিদ জেলায় শিক্ষা প্রসারের জন্য একটি বি এড কলেজ, একটি দিল্লি বোর্ডের অধীনে নার্সারি থেকে উচ্চবিদ্যালয় স্থাপনে অগ্রনী ভূমিকা নিয়েছেন। এছাড়াও জেলায় আধুনিক মানের একটি ডেন্টাল কলেজ স্থাপনের কাজও তিনি করে চলেছেন। তিনি ষাটের দশক থেকেই এই শিক্ষা প্রসারের কাজের সাথে নিজেকে যুক্ত রেখেছেন। এর পাশাপাশি জেলার সব রকমের সামাজিক কাজের সাথে যুক্ত তিনি। এহেন বিশিষ্ট ব্যাক্তির ডক্টরেট উপাধী ও স্বনপদক প্রাপ্তিতে খুশির হাওয়া জেলার সর্বত্র।