ঘটমান চলমান ভারতবর্ষঃ
আমি হিটলার মুসোলিনিকে দেখেছি
তমাল সাহা

আজ একজন বললেন, আপনি তো খুব লেখালেখি করেন, নিশ্চয়ই পড়েন না।

আমি তার মুখের দিকে তাকাই। আমি বলি, কেন?

পড়াশোনা না করে কি লেখা যায়? তিনি বললেন। যদি পড়াশোনায় ব্যস্ত থাকেন তবে এত লেখার সময় কেমন করে কোথায় পান? জানেন তো যারা কম পড়ে তারা বেশি লেখে। আমি বলি, কেন? তিনি বলেন, তখন তার হাতে লেখার বেশি সময় থাকে।

আমি বলি, দেখে দেখেও লেখা যায়। তিনি বলেন, কিভাবে? আমি বলি, যে সমস্ত ঘটনাগুলো পৃথিবীতে ঘটে বা ঘটেছিল সেটাইতো ইতিহাসে লেখা থাকে‌। তার মানে আগে ঘটনা ঘটে তারপরে ইতিহাস বই লেখা হয়।

তিনি বলেন, তাহলে কি দাঁড়ালো? আমি এবার বলি, এই আপনি ইতিহাসে ইতালিতে মুসোলিনি জার্মানিতে হিটলার স্পেনে ফ্রাঙ্কোর কথা শুনেছেন, ফ্যাসিস্ট আধা ফ্যাসিস্ট এইসব শব্দগুলি শুনেছেন। ওই যে গ্যাস চেম্বার গিলোটিন কন্সেন্ট্রেশন ক্যাম্প গেস্টাপো বাহিনী গ্রীন শার্ট ব্রাউন শার্ট গোয়েবলস এইসব শব্দগুলি ইতিহাসে পড়েছেন যদি আপনি না পড়তেন বা জানতেন তাহলে কি কোনো ক্ষতি হতো? আমি বলি বিন্দুমাত্র ক্ষতি হতো না।

ফ্যাসিস্ট শব্দটা নিয়ে পণ্ডিতেরা খুব পাণ্ডিত্য দেখান। তুমি ফ্যাসিবাদ সম্বন্ধে কিছুই জানোনা। আরে, একটু পড়াশুনা করো! এটাকে ফ্যাসিজিম বা ফ্যাসিস্ট বলা যায় না। এর মধ্যে আবার গণ্ডগোল আছে। আধা ফ্যাসিস্ট পুরো ফ্যাসিস্ট! ফ্যাসিস্ট তার আবার আধা ষোল আনা বিষয় আছে! মা হাফ-মা ফুল-মা এমন আর কী! ওই যে গ্রেটার ইভিল লেজার ইভিল! আমি মনে করি মানুষের বিপন্নতাই ফ্যাসিবাদ আর যারা সেটা আনে তারাই শাসক – ফ্যাসিস্ট।

তিনি বলেন, তাতে কি হলো? আমি বলি, উত্তর-পূর্ব গোলার্ধের এই দেশ ভারতবর্ষ। দক্ষিণে ভারত মহাসাগর পশ্চিমে আরব সাগর উত্তরে হিমালয়। এই দেশে অসংখ্য রাজ্যে রয়েছে সেখানে যে হিটলার মুসোলিনি ফ্রাঙ্কো গোয়েবলসরা ঘুরে বেড়াচ্ছে সেটা কি আপনি দেখতে পাচ্ছেন? আর শুনুন ফ্যাসিস্টের কোনো লিঙ্গান্তর নেই, পুংলিঙ্গ স্ত্রীলিঙ্গ দুটোই হতে পারে।

তিনি বলেন,তাহলে কি দাঁড়ালো?

হিটলার মুসোলিনি ফ্রাঙ্কোরা
কোনোদিন পৃথিবীতে এসেছিল আপনি ইতিহাস পড়ে জেনেছেন কিন্তু না পড়লেও হতো।

সেই ইতিহাস স্বৈরাচার মিথ্যাচার ধর্মবিদ্বেষ দলিত সংখ্যালঘু খুন নারীদের শ্লীলতাহানি দাহপর্ব মস্তান বাহিনী রাজনৈতিক বন্দি প্রতিবারই কণ্ঠ ও সংবাদপত্রের কণ্ঠস্বর রুদ্ধ করে দেবার প্রচেষ্টা নির্বাচনে ব্যাপক কারচুপি অন্যদিকে দালাল বুদ্ধিজীবীদের চাটুকারিতা বেকারত্বের জ্বালা শিল্পপতিদের কাছে আত্মসমর্পণ আপনি বর্তমান সময়ে নিজের চোখেই দেখতে পাচ্ছেন।

তার মানে না পড়ে দেখে দেখেও লেখা যায়।