কার্তিক গুহ :: অবতক খবর :: ২৩ নভেম্বর :: ঝাড়গ্রাম ::   কোনও পরিবারের নামে একাধিক বাড়ি, আবার কোনও পরিবার বাড়ি পেলেও ফের বাড়ি বরাদ্দ হয়েছে বাংলা আবাস যোজনায়। এমনই নানা অনিয়মের অভিযোগে গোপীবল্লভপুর-১ ব্লকের বিজেপি পরিচালিত আমরদা গ্রাম পঞ্চায়েতের প্রধানকে শোকজ করলেন বিডিও। গোপীবল্লভপুর-১ ব্লকের বিডিও দেবজ্যোতি পাত্র আমরদা গ্রাম পঞ্চায়েতের বিজেপির প্রধান সুরুবালি হাঁসদাকে শোকজ করেছেন। তবে প্রধানের পাশাপাশি গ্রাম রোজগার সেবককেও শোকজ করা হয়েছে।

বিডিও বলেন, যোগ্য ব্যক্তিকে বাড়ি না দিয়ে যাঁদের পাকা বাড়ি রয়েছে, কিংবা আগে যাঁরা বাড়ি পেয়েছেন, রেজিস্ট্রেশনের জন্য তাঁদের নাম পাঠানো হয়েছে। ব্লক থেকে ইন্সপেকশন করতে গিয়ে বিষয়টি ধরা পড়ে। সরকারি গাইডলাইন ভেঙে প্রধান একাজ করেছেন। এজন্য প্রধান ও গ্রাম রোজগার সেবককে শোকজ করা হয়েছে।

জানা গিয়েছে, আবাস যোজনায় বাড়ি তৈরির জন্য ১ লক্ষ ২০ হাজার টাকা করে বরাদ্দ হয়। কিন্তু জঙ্গলমহল এলাকায় আবাস যোজনায় বাড়ির তৈরির জন্য ১ লক্ষ ৩০ হাজার টাকা করে বরাদ্দ করেছে সরকার। ২০১৯-’২০ আর্থিক বর্ষে আমরদা গ্রাম পঞ্চায়েতের প্রধান বাংলা আবাস যোজনায় বাড়ি তৈরির জন্য ১৯৫ জন উপভোক্তার নাম জমা দিয়েছিলেন। তাতে কোনও পঞ্চায়েতের আধিকারিকের সই ছিল না। ইন্সপেকশনে এনিয়ে নানা অসঙ্গতি ধরা পড়ে। এ ব্যাপারে পঞ্চায়েত প্রধান সুরুবালি হাঁসদা বলেন, শোকজের কাগজ পেয়েছি। আমাকে পঞ্চায়েত সদস্যরা যেমন কাগজ দিয়েছেন, সেই অনুযায়ী নাম জমা দিয়েছি।