অবতক খবর,২ জানুয়ারি : আদালতে পার্থ চট্টোপাধ্যায়ের জামিন চেয়ে আইনজীবী বলেছিলেন, ‘‘জামিন দিয়ে দেখুন, উনি নিয়ম ভাঙলে না হয় আবার ব্যবস্থা নেবেন।’’ কিন্তু শেষ পর্যন্ত সেই আর্জিও মঞ্জুর হল না। বৃহস্পতিবার আলিপুর আদালতে আবার রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রীর জামিনের আর্জি খারিজ করে দেওয়া হল। আদালত জানিয়েছে, আরও ১৪ দিন বিচারবিভাগীয় হেফাজতেই থাকতে হবে পার্থকে। তবে তিনি একা নন, তাঁর মতো নিয়োগ দুর্নীতি সংক্রান্ত সিবিআইয়ের মামলায় অন্যান্য অভিযুক্তরাও আগামী ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত জেলেই থাকবেন।

গ্রেফতার হওয়ার পর হেফাজতে প্রায় আট মাস কেটে গেল পার্থের। আপাতত প্রেসিডেন্সি জেলে থাকছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী। গত আট মাসে বহু বার জামিনের আবেদন করেছেন তিনি। বেশ কয়েক বার জামিনের আবেদন করেনওনি। তবে প্রতি বারই সিবিআই কোনও কোনও যুক্তি দেখিয়ে পার্থকে হেফাজতে রাখার আবেদন করেছে আদালতে। বৃহস্পতিবারও তার অন্যথা হয়নি। পার্থের জামিনের আর্জির বিরোধিতা করে সিবিআইয়ের আইনজীবী বলেন, ‘‘পার্থের বিরুদ্ধে প্রত্যেক বারই নতুন সূত্র পাওয়া যাচ্ছে। সেই সূত্রের বিষয়ে তদন্ত করে অভিযুক্তদের সম্পর্কও পাওয়া যাচ্ছে। এখন তদন্তও সঠিক পথে চলছে। তাই পার্থকে হেফাজতেই রাখা দরকার।’’

যদিও বৃহস্পতিবার সিবিআইয়ের তদন্তের অগ্রগতি নিয়ে প্রশ্ন তোলেন স্বয়ং বিচারক। এমনকি লিফটের উপমা দিয়ে বিচারককে বলতে শোনা যায়, ‘‘লিফট উপরের তলায় নিয়ে যায় আমরা জানি। কিন্তু বিদ্যুৎ সংযোগই যদি না থাকে তবে গন্তব্যে পৌঁছবেন কী করে?’’ জবাবে সিবিআইয়ের আইনজীবী বলেন, ‘‘একটু সময় লাগছে, কিন্তু দ্রুত অগ্রগতি হবে।’’ শেষ পর্যন্ত তদন্তের মন্থরগতি নিয়ে প্রশ্ন তুলে পার্থের আইনজীবী তাঁর জামিনের আর্জি জানালে তা গ্রাহ্য হয়নি।