অবতক খবর,৩ নভেম্বরঃ আবারও ভূমিহারাদের অবস্থান বিক্ষোভ বীরভূম জেলার দুবরাজপুর ব্লকের সদাইপুর থানার অন্তর্গত বক্রেশ্বর তাপবিদ্যুত কেন্দ্রের গেটের সামনে। আজ বৃহস্পতিবার সকাল থেকেই বক্রেশ্বর তাপবিদ্যুত কেন্দ্রের গেটের সামনে বিক্ষোভ দেখাচ্ছেন ভূমিহারা পরিবারের সদস্যরা। মূলত চাকরির দাবিতে তাদের এই বিক্ষোভ। প্রায় ২০০’র বেশি পরিবারের সদস্য এই বিক্ষোভ কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন।

বিক্ষোভকারীদের অভিযোগ ১৯৯৬ সাল পর্যন্ত প্রায় ৮০০’র বেশি পরিবারের জমি নেওয়া হয়েছিল বক্রেশ্বর তাপবিদ্যুত কেন্দ্রের জন্য। তাদের মধ্যে অধিকাংশ পরিবার চাকরি পেলেও বঞ্চিত থেকে গিয়েছেন দু’শোর বেশি পরিবার। আর এ বিষয়ে বার বার ডেপুটেশন দিয়েছেন তারা। কখনও গিয়েছেন জেলা শাসকের কাছে, আবার কখনও কখনও তাপবিদ্যুৎ কেন্দ্রের জেনারেল ম্যানেজারের কাছে। কিন্তু তাতেও কোনো সুরাহা হইনি। বারবার ঘুরতেই হয়েছে তাদের। তাই আজ বৃহস্পতিবার সকাল থেকেই বিক্ষোভে বসেছে প্রায় ২০০৯ ভূমিহারা পরিবারের সদস্যরা। এবং যতক্ষণ না চাকরির কোন প্রতিশ্রুতি মিলছে, ততক্ষণ বিক্ষোভ দেখানোর কথা জানিয়েছেন তাঁরা এবং আগামী দিনে এ বিক্ষোভের জেরে কোন কাজ না হলে বৃহত্তর আন্দোলনের পথে হাঁটার হুঁশিয়ারি দিয়েছেন।

জমিহারাদের দাবি, বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্র বহু বছর আগে হলেও এখনো চাকরি পান নি অনেকেই। যদিও জমি অধিগ্রহণ করার সময় আশ্বাস দেওয়া হয়েছিল পরিবার পিছু একজন চাকরি পাবে। কুড়ি বছর পার হয়ে গেছে কিন্তু তারা বঞ্চিত। দিনের পর দিন আন্দোলন চালিয়ে যাচ্ছে জমিহারাদের প্রায় ২০০ জন, প্রতিশ্রুতির পর প্রতিশ্রুতি কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। তাপবিদ্যুৎ কেন্দ্রের জেনারেল ম্যানেজার থেকে জেলা শাসকের কাছে বহুবার আবেদন করেও কোনো লাভ হচ্ছে না।