City scape horizon view of Maidan park in Kolkata (Calcutta) with the Victoria Memorial

অবতক খবর,১৭ ফেব্রুয়ারি : আরও বাড়ল কলকাতার তাপমাত্রা। দিন ও রাতের দুটো তাপমাত্রাই বাড়বে।  দার্জিলিং, কালিম্পং এ হালকা বৃষ্টির সম্ভাবনা। বাকি কোথাও আর বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। কলকাতা ও সংলগ্ন এলাকায় দিনভর উষ্ণতা। জেলায় জেলায় সকাল সন্ধ্যায় হালকা শীতের আমেজ আরও কয়েকদিন।

রবি ও সোম দার্জিলিং ও কালিম্পং -এ হালকা বৃষ্টির সম্ভাবনা। রবিবার থেকে কলকাতা ও সংলগ্ন এলাকায় শীতের আমেজ আর থাকবে না। দিনের সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি ও সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রির উপরে থাকবে।

জেলায় জেলায় আরও কিছুদিন হালকা শীতের আমেজ সকালে ও রাতের দিকে। কলকাতায় শনিবার পর্যন্ত শীতের আমেজ থাকবে খুব সামান্য সকালে ও রাতের দিকে। রবিবার থেকে কলকাতা ও সংলগ্ন এলাকায় উষ্ণতা বাড়বে। রবিবারের পর থেকে জেলায় জেলায় দিনের বেলায় উষ্ণ আবহাওয়া৷

কলকাতায় মূলত পরিষ্কার আকাশ। রাতে-সকালে শীতের আমেজ শনিবার পর্যন্ত। বেলা বাড়লে উষ্ণতা বাড়বে। বৃষ্টির সম্ভাবনা নেই। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রা। গতকাল এই তাপমাত্রা ছিল ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ১ডিগ্রি কম তাপমাত্রা । বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩২ থেকে ৯৪ শতাংশ। আগামী ২৪ ঘন্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ১৯ ডিগ্রি সেলসিয়াস থেকে ২৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

পূর্ব বাংলাদেশ ও সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত রয়েছে। জেট স্ট্রিম রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা শনিবার ঢুকছে উত্তর-পশ্চিম ভারতে।

আজ অর্থাৎ আগামী ২৪ ঘণ্টায় জম্মু-কাশ্মীর লাদাক মুজাফফরাবাদ সহ উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। ফের বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত। জম্মু-কাশ্মীর লাদাখ মুজাফরাবাদ হিমাচল প্রদেশ ও উত্তরাখন্ডে হালকা বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। শুধু বৃষ্টি হবে সোমবার পর্যন্ত উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা অরুণাচল প্রদেশ আসাম মেঘালয় এবং নাগাল্যান্ডে। আগামী পাঁচ দিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে।

তাপমাত্রা বাড়বে দেশ জুড়ে। আগামী তিন চার দিনে অন্তত ৫ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে বলে অনুমান পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যে। উত্তর-পশ্চিম ভারত এবং মধ্য ভারত সহ মহারাষ্ট্র জোনে তাপমাত্রা বাড়বে। দুই থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়তে বলে বলে এই এলাকায় অনুমান আবহাওয়াবিদদের। আগামী পাঁচ দিন ক্রমশ তাপমাত্রা বৃদ্ধি দেশজুড়ে।