হক জাফর ইমাম :: অবতক খবর :: ২৭ নভেম্বর :: মালদহ ::   এই বছর ঠান্ডার মৌসুম থাকা সত্ত্বে জম্বু কাশ্মীর থেকে এই রাজ্যে আপেলের আমদানি কম হওয়ায় ফাকা হতে চলেছে রাজ্যের হিমঘর গুলি। প্রতিবছর ঠান্ডার মৌসুমে এই রাজ্যে আপেল পাওয়া যেত ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে। এই বছর রাজ্যের আপেল আমদানির না হওয়ার কারণে আপেল পাওয়া যাচ্ছে ৭০ থেকে ৯০ টাকা কেজি দরে। যার কারণে এবছর পর্যাপ্ত পরিমাণে আপেল না আসাই রাজ্যের মাল্টিপারপাস হিমঘর গুলি খালি হতে শুরু করেছে। রাজ্যের পর্যাপ্ত পরিমাণে আপেল পাঠানোর দাবিতে কেন্দ্রীয় বাণিজ্য সচিবকে চিঠি দিয়েছে ওয়েস্টবেঙ্গল এক্সপোর্টার্স কো অর্ডিনেশন কমিটির পক্ষ থেকে।

মালদার একটি মাল্টিপারপাস হিমঘরের অংশীদার পলাশ সাহা জানান এইসময় হিমঘরে থাকা পুরনো আপেল রপ্তানি হয়ে যায়। তার সাথে জম্মু ও কাশ্মীর থেকে আসা নতুন আপেল হিমঘরে মজুদ হয়। কিন্তু এই বছর সেভাবে আপেল আসছে না ফলে হিমঘর ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়তে চলেছে।

ওয়েস্টবেঙ্গল এক্সপোর্টার্স ও অর্ডিনাল কমিটির সম্পাদক উজ্জ্বল সাহা জানান জম্বু কাশ্মীর থেকে এইবার পর্যাপ্ত পরিমাণে আপেল আসছেনা মাল্টিপারপাস হিমঘর গুলিতে। তেমন আপেল সংরক্ষণ করা যাচ্ছে না। তাই বাজারে চড়া দামে বিকোচ্ছে আপেল। হিমঘরে বেশি পরিমাণে আপেল মজুদ থাকলে বাজারে আপেল মিলতো কমদামে পাশাপাশি রফতানিও হতো কিন্তু আপেল তেমন আসছে না বলে রাজ্যের রপ্তানিকারী ব্যবসায়িরা ক্ষতির আশঙ্কা করছে। জম্মু ও কাশ্মীর থেকে পর্যাপ্ত পরিমাণ আপেল পাঠানোর দাবিতে আমরা কেন্দ্রীয় বাণিজ্য সচিবের কাছে চিঠি দিয়েছি আশা করি সরকার এই ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করবেন।