অবতক খবর, ঝাড়গ্রাম : শুক্রবার বিকেলে ঝাড়গ্রাম শহরের দেবেন্দ্রমোহন হলে ‘কুড়মি সমাজে’র পক্ষ থেকে অধীর চৌধুরিকে সংবর্ধনা দেওয়া হয়। গত শীতকালীন অধিবেশনে লোকসভায় কুড়মিদের এসটি তালিকাভুক্ত করার জন্য দাবি জানিয়ে ছিলেন অধীর চৌধুরি।

এদিন অধীর চৌধুরি বলেন,‘আপনাদের পূর্ব পুরুষরাই জঙ্গলে বনে ঘুরে ঘেঁটে ঘেঁটে দেখেছেন কোন খাবারটা পুষ্টিকর কোন খাবারটা বিষাক্ত? আজকে ভারতবর্ষ যে খাবারটা খাই, তার জন্মদাতা হচ্ছেন আপনারা। বাজারে যা কিছু ফুটানি সব আপনাদের নিয়ে। আর আপনারাই অন্ধকারে। এটা বাংলার এবং দেশের দুর্ভাগ্য।

তিনি আরো বলেন যে “আপনারাই হচ্ছেন এই ভারতবর্ষের প্রকৃত মালিক। কিন্তু আজ অধিকার পাননি। আপনাদের অধিকারকে স্বীকৃতি ও গুরুত্ব দেওয়া হয় না। আপনাদের মধ্যে যদি দশটা শিল্পপতি থাকত। আপনাদের ভোটে যদি একটা সরকার এদিক ওদিক হওয়ার সম্ভাবনা থাকত, তখনই আপনাদের কথা ভেবে দেখত।

ভোটের ভিখারি আমরা, কোথায় ভোটে লাভ হবে সেখানেই দৌড়ে যাই। কারণ লড়াই-সংগ্রাম জীবনের সব থেকে বড় হাতিয়ার। আপনাদের এবং আমার মধ্যে কোন ভাগ নেই। আমরা একই পরিবারের সদস্য বলে মনে করবেন। আপনাদের সবাইকে বলে গেলাম আমি আমার সাধ্যমত যোগ্যতা অনুযায়ী আমি চেষ্টা করব আপনাদের দীর্ঘদিনের দাবি গুলো যাতে পূরণ করতে পারি।’