অবতক খবর , অভিষেক দাস , মালদা: –  শহরের যুব আবাস প্রাঙ্গনে ৩২ তম মালদা জেলা বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হল। বিশিষ্ট সাহিত্যিক আবুল বাশার এদিন প্রদীপ প্রজ্জ্বলন করে বই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এছাড়াও অনুষ্ঠান মঞ্চে উপস্থিত ছিলেন জেলাশাসক রাজষী মিত্র, মালদা জেলা পরিষদের সভাধিপতি গৌড় চন্দ্র মন্ডল, রাজ্যের প্রাক্তন মন্ত্রী কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী, বিধায়িকা সাবিনা ইয়াসমিন, তৃণমূল যুব কংগ্রেস সভাপতি প্রসেনজিৎ দাস সহ অন্যান্যরা।

বইমেলা সূত্রে জানা গেছে, ১৯ থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত ছয় দিন ধরে চলবে ৩২ তম মালদা জেলা বই মেলা।
গত দুই বছর ধরে বই মেলা অনুষ্ঠিত হয়েছিল মালদা শহরের সদরঘাট এলাকায়। তার আগে মেলা অনুষ্ঠিত হত মালদা কলেজ ময়দানে।

কিন্তু এবছর ৩২ তম মালদা জেলা বই মেলা অনুষ্ঠিত হচ্ছে মালদা শহরের রামকৃষ্ণ মিশন রোড যুব আবাস প্রাঙ্গণে। বই মেলায় মোট ১১০ টি স্টল রয়েছে। তারমধ্যে কলকাতার ৫০ টি বইয়ের স্টল, এছাড়া বাংলাদেশের বইয়ের স্টল রয়েছে মেলায়। সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিশিষ্ট সাহিত্যিক আবু বাশার জানান,ইউরোপ-আমেরিকার ১০ জনের মধ্যে ৭ জন বই পড়েন।

কিন্তু আমাদের এখানে সেই অভ্যেস আর নেই। ই-বুক খণ্ডিত জ্ঞান দিতে পারে। কিন্তু বই পূর্ণাঙ্গ জ্ঞান প্রদান করে। আর খণ্ডিত জ্ঞান সবসময়ই ভয়ঙ্কর। আজ ৩২তম মালদা জেলা বইমেলার উদ্বোধনে এই মন্তব্য উদ্বোধক আবুল বাশারের।

তিনি বলেন, রবীব্দ্রনাথ নিজেও রাজনৈতিক প্রেক্ষাপটে ঘরে বাইরে লিখেছিলেন। তাই সাহিত্যের সঙ্গে রাজনীতির যোগ অবশ্যই থাকবে। এই যুগেও তা রয়েছে।