আজ হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন বাম নেতা মানব মুখোপাধ্যায়

অবতক খবর,২৯ নভেম্বর : প্রয়াত হলেন প্রাক্তন মন্ত্রী মানব মুখোপাধ্যায়। বয়স হয়েছিল ৬৭ বছর। মঙ্গলবার সকাল ১১টা ১০মিনিট নাগাদ হৃদরোগে আক্রান্ত হন বাম নেতা। ১১টা ৪৫ মিনিট নাগাদ মধ্য কলকাতার এক হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই প্রয়াত হন মানব মুখোপাধ্যায়।

সিপিএম সূত্রে খবর, মঙ্গলবার চক্ষুদানের পর পিস ওয়ার্ল্ডে মানব মুখোপাধ্যায়ের মরদেহ রাখা হবে। বুধবার, ৩০ নভেম্বর সকাল ১০ টায় সেখান থেকে বেরিয়ে বেলেঘাটা পূর্বতন জোন অফিসে নিয়ে যাওয়া হবে তাঁর দেহ। সকাল ১১টায় সিপিএমের রাজ্য দফতর সহ ১১টা ৩০ মিনিটে জেলা দফতর নিয়ে যাওয়া হবে। বুধবার দুপুর ১২টা ৩০ মিনিটে মিছিল করে কলকাতা মেডিকাল কলেজে গিয়ে তাঁর দেহ দান করা হবে।

মানব মুখোপাধ্যায়ের মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছিল দু’বার। প্রথম বার হওয়ার পর সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছিলেন তিনি। তবে স্বাভাবিক জীবনে ফিরতে পারেননি। সম্প্রতি ফের মস্তিষ্কে রক্তক্ষরণ শুরু হয় প্রাক্তন মন্ত্রীর। গত অগস্ট মাসে রাজ্যের প্রাক্তন মন্ত্রী ও সিপিএম নেতা মানব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা সঙ্কটজনক হয়েছিল। তখন তাঁকে বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। সে সময় ভেন্টিলেশনে রাখা হয়েছিল তাঁকে। কয়েক বছর আগে এক বার সেরিব্রাল অ্যাটাকও হয়েছিল মানব মুখোপাধ্যায়ের।

সুবক্তা হিসাবে দলে পরিচিত ছিলেন মানব মুখোপাধ্যায়। ১৯৯১ সালে বেলেঘাটা বিধানসভা কেন্দ্র থেকে প্রথম বার টিকিট পেয়েছিলেন। সে বারই বিধায়ক হয়েছিলেন তিনি। ২০১১ সাল পর্যন্ত বেলেঘাটার বিধায়ক ছিলেন তিনি। ওই বছর বিধানসভা নির্বাচনে তাঁকে আর টিকিট দেয়নি দল। বুদ্ধদেব ভট্টাচার্যের মন্ত্রিসভায় দু’বার মন্ত্রী হয়েছিলেন তিনি। প্রথম বার তথ্যপ্রযুক্তি মন্ত্রী হয়েছিলেন ও পরে পর্যটন মন্ত্রী হয়েছিলেন। ইদানীং অবশ্য কলকাতায় দলের কর্মসূচিতে দেখা যেত এই প্রয়াত বাম দল নেতাকে।