অবতক খবর, ২৩ফেব্রুয়ারি : আজ থেকে শুরু হলো ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা। গোটা রাজ্যে চারলাখ পরীক্ষার্থী কমেছে। হুগলি জেলাতেও গতবারের তুলনায় এবার পরীক্ষার্থী অর্ধেক কমেছে। এবছর হুগলিতে মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে ২৯৮৫৯ জন। তার মধ্যে ছাত্র ১৩০৮৫ ছাত্রী ১৬৭৭৪ জন। পরীক্ষা কেন্দ্র ১২৭ টি। গত বছর হুগলি জেলায় মাধ্যমিক পরীক্ষার্থী ছিল ৬০৪২৮ জন। পরীক্ষা কেন্দ্র ছিল ২৪৩ টি। পরীক্ষার্থী কমেছে তাই পরীক্ষা কেন্দ্রও কমানো হয়েছে বলে জেলা স্কুল শিক্ষা দপ্তর সূত্রে জানা গেছে।

নির্বিঘ্নে মাধ্যমিক পরীক্ষা সম্পন্ন করতে পর্ষদ থেকে নির্দেশ দেওয়া হয়েছে স্কুল গুলিকে। তার জন্য প্রয়োজনীয় সব রকম ব্যবস্থা নেওয়া হয়েছে। পর্ষদের পক্ষ থেকে একটি অ্যাপ তৈরী করা হয়েছে যার নাম এলিক্সাম। এই অ্যাপের মাধ্যমে নজরদারী চলবে পর্ষদের কন্ট্রোল রুম থেকে।পরীক্ষা শুরু থেকে শেষ যেকোনো সমস্যায় রিপোর্ট করা যাবে এই অ্যাপের মাধ্যমে জানিয়েছেন পর্ষদ সভাপতি। পরীক্ষা কেন্দ্রে ইলেকট্রনিক গেজেট নিয়ে প্রবেশ করা নিষেধ তাই নকল রুখতে পরীক্ষা কেন্দ্রের কাছাকাছি সব জেরক্সের দোকান বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। সিসি ক্যামেরা থাকবে পরীক্ষা কেন্দ্রে এছাড়াও পরীক্ষা কেন্দ্রে থাকবে পুলিশ।

চুঁচুড়ার একটি পরীক্ষা কেন্দ্র দেখা গেল পরীক্ষার্থীরা এসে হাজির হচ্ছে। কেউ-কেউ একবার চোখ বুলিয়ে নিচ্ছে বই এর পাতায়। সিট নম্বর কোথায় পরেছে তাও দেখে নিচ্ছে ছাত্রীরা। জীবনের এক বড় পরীক্ষার শুরু হলো আজ তাই অভিভাবক থেকে পরীক্ষার্থী সবাই চিন্তিত। পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে কোনো সমস্যা হয়নি বলে জানান তারা।