অবতক খবর,১৮ই ফেব্রুয়ারি: শুরু হয়ে গেল মাধ্যমিক পরীক্ষা। আজ বাংলা পরীক্ষা শুরু বেলা ১২টা থেকে। ১১টা ৫০ মিনিটে প্রশ্নপত্র সরবরাহ করা হবে। ১০ মিনিট প্রশ্নপত্র পড়ার সুযোগ পাবেন পরীক্ষার্থীরা।

পরীক্ষা কেন্দ্রের চতুর্দিকে ১৪৪ ধারা জারি করা হয়েছে। ৪৩টি ব্লকে ইন্টারনেট বন্ধ থাকবে। এমনকি শিক্ষক-শিক্ষিকারাও তাদের স্মার্টফোন ব্যবহার করতে পারবেন না। মাধ্যমিক পরীক্ষার্থীরা তো পারবেনই না, তারা স্মার্টফোনে ক্যালকুলেটরও ব্যবহার করতে পারবে না।পরীক্ষা চলবে ১৮ই ফেব্রুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। এবার মোট পরীক্ষার্থীদের সংখ্যা ১০,১৫,৮৮৮ জন।এর মধ্যে ছাত্রীর সংখ্যা ৫,৮৬,০০৯ জন। ছাত্র পরীক্ষার্থী ৪,৩৯,৮৭৯ জন।
কাঁচরাপাড়া অঞ্চলে কাঁচরাপাড়া হাই স্কুলকে মাধ্যমিকে প্রধান কেন্দ্র করা হয়েছে। এখান থেকেই সমস্ত নির্দেশ নামা জারি হবে এবং এই অঞ্চলের পরীক্ষা পরিচালনা হবে। এই অঞ্চলের পরীক্ষাকেন্দ্র পড়েছে কাঁচরাপাড়া হাই স্কুল, মান্দারী হাই স্কুল, সারদা দেবী হাই স্কুল। শহরের কেন্দ্রীয় অঞ্চলে এই কটি জায়গায় মাধ্যমিক পরীক্ষা কেন্দ্র স্থাপিত হয়েছে।‌‌ উল্লেখযোগ্যভাবে কাঁচরাপাড়া মিউনিসিপাল পলিটেকনিক হাই স্কুলে পরীক্ষা কেন্দ্র হিসেবে নির্দিষ্ট থাকে। কিন্তু এবার তারা সেই পরীক্ষাকেন্দ্রে স্থান পায়নি। দীর্ঘদিন ধরে একটা স্বীকৃত পরীক্ষা কেন্দ্র হিসেবে কাঁচরাপাড়া পলিটেকনিক হাইস্কুলের এই সুযোগ পাওয়া উচিত ছিল। কিন্তু কেন পেল না এটি একটি আলোচনার বিষয় হয়েছে। কারণ এর সঙ্গে কোন স্কুলের সুনাম জড়িত থাকে।
এদিকে প্রশ্নপত্র ফাঁস রোখবার জন্য ৪৩টি ব্লকে বেলা ১২টা থেকে দুপুর ২টো পর্যন্ত ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যদিকে উল্লেখযোগ্য একটি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পুলিশকে সাহায্য করার কথা বলা হয়েছে। কোথাও কোন পরীক্ষার্থী যদি গাড়ির জন্য দাঁড়িয়ে থাকে, পুলিশ যেন তাদের পরিষেবা দেয়‌। আর পোলবার পুলকার দুর্ঘটনাকে মাথায় রেখে যাতে আর কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য রাস্তায় প্রতি ২০ কিলোমিটার অন্তর স্পিড লেজার গান রাখা হবে, যা গাড়ির গতি মাপবে।একথা জানিয়েছেন পরিবহণ মন্ত্রী।