হক জাফর ইমাম,অবতক খবর, মালদা :: আগুনে ভস্মীভূত হয়ে মৃত্যু হলো পাঁচটি গবাদি পশু। ঘটনাটি ঘটেছে রবিবার রাতে মালদা জেলার হরিশ্চন্দ্রপুর-১ নং ব্লকের রসিদাবাদ জিপির চন্ডিপুর গ্রাম এলাকায়। আগুনে পুড়ে মর্মান্তিকভাবে মৃত্যু হয়েছে ২টি গরু,৩টি ছাগল সহ আরো অন্যান্য গৃহপালিত পশু-পাখির। ক্ষতিগ্রস্ত হয়েছে সালমান আলী,সায়েদ আলি ও ইব্রাহিম আলীর পরিবার। ক্ষতিগ্রস্তের পরিমাণ প্রায় দুই লক্ষাধিক।জানা গেছে, ছাই থেকে গোয়ালঘরে আগুন লাগে।

ওই গ্রামের বাসিন্দা সালমান আলির গোয়াল ঘর থেকে আগুন ছড়িয়েছে বলে অনুমান। নিমিষে ওই আগুন গ্রাস করে ফেলে সারা গোয়াল ঘর সহ পাশে থাকা শাহেদ আলী ও ইমরান আলীর শোবার ঘরে ও । কেউ কিছু বুঝে ওঠার আগেই পুড়ে ছাই হয়ে যায় গোয়ালঘর, রান্নাঘর সহ দুটি শোবার ঘর।আর ওই গোয়ালে থাকা দুটি গরু সহ তিনটি ছাগল পুরে মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন সালমান আলি। তিনি আরও বলেন, প্রতিদিনের মত রবিবার রাতে গোয়াল ঘরে গরু ও ছাগল তুলে ছিলেন। তারপর বাড়িতে খাওয়া দাওয়া করে শুয়ে ছিলেন। প্রতিবেশীরা আগুন দেখে চিত্‍কার শুরু করে।

পাড়াপ্রতিবেশীর চিত্‍কারে বাইরে বেরিয়ে আসেন তারা। প্রথমে স্থানীয় মানুষ জল দিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন। পরবর্তীকালে দমকলের একটি ইঞ্জিনের চেষ্টায় আগুন আয়ত্তে আনে। কিন্তু ততক্ষনে একটি গোয়াল ঘর, একটি রান্নাঘর ও দুটি শোবারঘর সহ গরু-ছাগল সব পুড়ে ভস্মীভূত হয়ে যায়।

ক্ষতিগ্রস্ত শাহেদ আলী ও ইব্রাহিম আলীরা জানান তাদের একমাত্র শোবার ঘর পুড়ে ছাই হয়ে গেছে। বাড়িতে থাকা আসবাপত্র চাল, ডাল,ধান সব পুড়ে ভস্মীভূত হয়ে গেছে। বাড়ির কাগজপত্র, দলিল, রেশন কার্ড, আধার কার্ড ও ভোটার কার্ড সব পুড়ে নষ্ট হয়ে গেছে। এনআরসির আতঙ্ক তাদের ভাবিয়ে তুলছে।হরিশ্চন্দ্রপুর -১ নং ব্লকের বিডিও অনির্বাণ বসু জানান, ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে সবরকম সরকারি সাহায্য করা হবে।