আগামী 6 মাসের মধ্যে সমস্ত মাদ্রাসা ও টোল বন্ধ করা হবে : অসম শিক্ষামন্ত্রী

বিনয় ভরদ্বাজ,অবতক খবর :: আগামী 6 মাসের মধ্যে অসমের সমস্ত মাদ্রাসা ও সংস্কৃত টোল বন্ধ করার ফয়সালা নিয়েছে অসম সরকার। অসমের শিক্ষামন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা পরিষ্কার জানিয়ে দিয়েছেন যেহেতু সরকার ধর্মনিরপেক্ষ তাই কোন ধর্মীয় সংস্থাকে সরকার স্পন্সর করতে পারেনা।

তিনি পরিষ্কার জানিয়ে দেন যে প্রাইভেট মাদ্রাসা প্রাইভেট সংস্কৃত শিক্ষা প্রতিষ্ঠান চলতেই পারে কিন্তু সরকার পরিচালিত সবকটি মাদ্রাসা ও টোল বন্ধ করে দেওয়া হবে। তিনি বলেন সরকার পরিচালিত অসমে বারোশো বেশি মাদ্রাসা ও দু’শোর বেশি সংস্কৃত ট্রোল আছে তাদের সরকার আর চালাবে না। কারণ হিসেবে তিনি জানান এই স্কুল থেকে ধর্মীয় প্রতিষ্ঠান থেকে পাশ করে যাচ্ছে তাদেরকে বোর্ডের সার্টিফিকেট বা হায়ার সেকেন্ডারি সার্টিফিকেট দিতে হচ্ছে। এদের জন্য আলাদা কোন ব্যবস্থা নেই ।তাই সরকারের পক্ষে এগুলোকে সঞ্চালন করা বা সার্টিফিকেট দেওয়া অসুবিধা হচ্ছে। তাই এসব কিছু মাথায় রেখে এই ধর্মীয় স্কুল বা ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানকে আর অসম সরকার চালাবে না।

তিনি আরো বলেন অসমে দুই হাজারের বেশি এধরনের প্রাইভেট মাদ্রাসা,শিক্ষা প্রতিষ্ঠান আছে। তারা তাদের ইচ্ছা মতন চলতে পারে এতে সরকারের কিছু করার নেই তবে তাদের সরকারি নির্দেশিকা মেনেই এধরনের ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান চালাতে হবে।

উল্লেখ্য গত দুই বছর আগেই অর্থাৎ 2017 তে অসমে বিজেপি সরকার ক্ষমতায় আসার পর মাদ্রাসা ও সংস্কৃত টোল বোর্ড ভেঙে দিয়ে অসম সেকেন্ডারি শিক্ষা বোর্ড এর সাথে যুক্ত করে দেয়। এবার সেই ধর্মীয় শিক্ষা ব্যবস্থা গুলোকে তুলে দিয়ে একেবারে সরাসরি আধুনিক শিক্ষার সাথে সংযুক্ত করতে চলেছে অসম সরকার।

অসম শিক্ষা মন্ত্রী আরও বলেন এ ধরনের যারা ধর্মীয় শিক্ষা থেকে শিক্ষা গ্রহণ করছে, তাদের মান কতটা ঠিক আছে তারা আদৌ সরকারি নির্দেশিকা মেনে নিয়ম মেনে শিক্ষাদান করছে কিনা সেসব দেখা হবে। তার জন্য একটি নতুন আইন আনতে চলেছে সরকার।