অবতক খবর নিউজ ব্যুরো :: ১৩ই,নভেম্বর :: কোলকাতা :: পশ্চিমবঙ্গের আগামী বিধানসভা নির্বাচনে তৃণমূল জিতবে কি না, তা নির্ভর করছে ৬০ টি আসনের ওপর। এই আসনগুলো নিজেদের দিকে ফেরাতে পারলেই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ‘হ্যাটট্রিক’ করবেন। ‘ভোটগুরু’ তকমা পাওয়া ভারতের ভোট বিশেষজ্ঞ প্রশান্ত কিশোর এ কথা জানিয়েছেন। এর আগে ভারতের একাধিক রাজ্যে বিভিন্ন দলকে ক্ষমতায় আনতে ভূমিকা রাখা প্রশান্ত এবার তৃণমূলের হয়ে কাজ করছেন।

পশ্চিমবঙ্গের রাজ্য বিধানসভার নির্বাচন ২০২১ সালের এপ্রিল-মে মাসে অনুষ্ঠিত হওয়ার কথা। নির্বাচনকে সামনে রেখে মাঠে নেমে পড়েছে পশ্চিমবঙ্গের দুই শক্তিশালী দল তৃণমূল ও বিজেপি। বিজেপি এবার লোকসভা নির্বাচনে রাজ্যের ৪২টি আসনের মধ্যে ১৮টি আসন জিতে আগামীর রাজ্য বিধানসভা নির্বাচনে জয়ের স্বপ্ন দেখা শুরু করেছে।

লোকসভা নির্বাচনে বিধ্বস্ত হওয়ার পর ক্ষমতা ধরে রাখার জন্য তৃণমূল নিয়োগ করে প্রশান্ত কিশোরকে। মমতাকে জেতানোর জন্য প্রশান্ত বাহিনী জুলাই মাস থেকে কাজ শুরু করেছে পশ্চিমবঙ্গে। ওই মাসেই প্রশান্ত কিশোর রাজ্য রাজনীতি পর্যালোচনা করে বলেছিলেন, এখনো মমতার ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা প্রবল। সেই লক্ষ্য নিয়ে প্রশান্ত কিশোর কাজ শুরু করেন পশ্চিমবঙ্গে।

এবার প্রশান্ত কিশোর বললেন, মমতা যদি রাজ্যের তফসিলি জাতি, উপজাতি, আদিবাসী এবং এই রাজ্যের মতুয়া সম্প্রদায়ের ভোট নিয়ন্ত্রণে আনতে পারেন, তবে মমতাও ২০০ আসন জিতে পশ্চিমবঙ্গে ক্ষমতায় থাকার হ্যাট্রিক করতে পারবেন। তফসিলি আসনের সংখ্যা ৮৪। প্রশান্ত কিশোরের কথা, এখনো আসন নিয়ন্ত্রণ করছে রাজ্যের তফসিলি জাতি, উপজাতি, আদিবাসী ও মতুয়া সম্প্রদায়।

এবারের লোকসভা নির্বাচনেও দেখা গেছে ওই সব সংরক্ষিত আসনে বিপুল ভোটে জিতেছে বিজেপি। তাই প্রশান্ত কিশোর এবার নজর দিয়েছেন ওই সব আসনে। কিশোর বলেছেন, রাজ্যের ওই সব সম্প্রদায়ের নিয়ন্ত্রণে থাকা ৬০টি আসন করায়ত্ত করতে পারলেই নিশ্চিত জয় হবে তৃণমূলের। প্রশান্ত কিশোর ওই সব সম্প্রদায়ের সংরক্ষিত আসনের বিধায়ক, জেলা পরিষদের সভাপতিসহ সাংগঠনিক কর্মকর্তাদের বলেছেন, ওই সংরক্ষিত আসনের ৬০টি নিজেদের থলিতে পুরে আনার জন্য কাজ করতে হবে দলকে।