অবতক খবর,২০ জুলাইঃ আগামীকাল ২১শে জুলাই। শহীদ দিবস পালন করতে বিভিন্ন জেলা থেকে মানুষ আসতে শুরু করেছে। ইতি মধ্যেই শেষ মুহুর্তের প্রস্তুতি চলছে সভাস্থলের। এলাকা জুড়ে মোতায়েন করা হয়েছে বিশাল পুলিশ বাহিনী। সভাস্থলের আশে পাশে লাগানো হয়েছে প্রচুর সংখ্যক সিসিটিভি ক্যামেরা। এছাড়া ড্রোন দিয়েও চলবে নজরদারি। সভা শুরুর ২৪ ঘন্টা আগে থেকে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে সভাস্থলের আশে পাশে।

জমায়েত, মিছিলের পথ—

১. শ্যামবাজার পাঁচমাথা মোড়:- ভূপেন বসু অ্যাভিনিউ থেকে চিত্তরঞ্জন অ্যাভিনিউ হয়ে, বিধান সরণি হয়ে কলেজ স্ট্রিট ও গণেশ চন্দ্র অ্যাভিনিউ হয়ে ধর্মতলা মূল মঞ্চে ঢুকবে এই মিছিল।

২.হাজরা মোড়:- শ্যামাপ্রসাদ মুখার্জি রোড হয়ে, আশুতোষ মুখার্জী রোড ও জহরলাল নেহেরু রোড হয়ে ধর্মতলা ঢুকবে এই মিছিল।

৩.হাওড়া স্টেশন:- ব্রেবোর্ন রোড, ইন্ডিয়া এক্সচেঞ্জ প্লেস ও পোদ্দার কোর্ট হয়ে এই মিছিল ধর্মতলায় ঢুকবে।

৪.শিয়ালদহ স্টেশন:- AJC Bose Road, মৌলালির SN Banerjee Road ও জহরলাল নেহেরু রোড হয়ে এই মিছিল ধর্মতলা ঢুকবে

৫.কলকাতা স্টেশন:- রায়চরণ সাধুখাঁ রোড RG Kar Road, শ্যামবাজার, বিধান সরণি, কলেজ স্ট্রিট, নির্মলচন্দ্র স্ট্রিট গনেশ চন্দ্র অ্যাভিনিউ চিত্ররঞ্জন অ্যাভিনিউ হয়ে এই মিছিল ধর্মতলা ঢুকবে।

৬.বন্দর এলাকা:- গার্ডেনরিচ রোড, বাবুবাজার, খিদিরপুর মোড়, হেস্টিংস মোড় হয়ে খিদিরপুর রোড ধরে এই মিছিল ধর্মতলার ঢুকবে।

৭.ট্যাংরা:- গোবিন্দ খটিক রোড, পুলিন খটিক রোড হয়ে cit road ধরে, মৌলালি sn ব্যানার্জি রোড হয়ে এই মিছিল ধর্মতলা ঢুকবে।

৮.গীতাঞ্জলি স্টেডিয়াম,কসবা:- এখান থেকে তৃণমূল কর্মী সমর্থকরা বাস ধরে হাজরা মোড়ে আসবেন। হাজরা মোর থেকে শ্যামাপ্রসাদ মুখার্জি রোড হয়ে, আশুতোষ মুখার্জী রোড ও জহরলাল নেহেরু রোড হয়ে ধর্মতলা ঢুকবে এই মিছিল।

নিরাপত্তা, যান-চলাচল ও আইন-শৃঙ্খলা – মূলত এই তিনটি বিষয়ের উপরেই জোর দিচ্ছে কলকাতা পুলিশ।

কলকাতা পুলিশের প্রায় পাঁচ হাজার কর্মী মোতায়েন থাকবেন। হেভিওয়েট রাজনীতিকদের কথা মাথায় রেখে, নিরাপত্তা ব্যবস্থায় কোনও খামতি রাখা হচ্ছে না। পর্যাপ্ত সিসিটিভি ক্যামেরার ব্যবস্থা রাখা হচ্ছে। পাশাপাশি যান-চলাচলের ক্ষেত্রে এবং শহরের সাধারণ মানুষের যাতে কোনও সমস্যা না হয়, সেই বিষয়টির দিকেও নজর রাখছে পুলিশ। একুশে জুলাইয়ের ভিড় সামাল দেওয়ার জন্য পুলিশ-প্রশাসন সম্পূর্ণ প্রস্তুত এবং কোথাও কোনও সমস্যা হবে না বলেই আশ্বস্ত করছে লালবাজার।

লালবাজার সূত্রে খবর, ডেপুটি পুলিশ কমিশনার পদমর্যাদার ৩১ জন অফিসার থাকছেন একুশে জুলাইয়ের জন্য। পাশাপাশি যুগ্ম কমিশনার পদমর্যাদার ৮ জন অফিসার এবং অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদমর্যাদার ৮০ জন অফিসার থাকবেন। একইসঙ্গে বহুতল বিল্ডিংগুলির ছাদ থেকেও নজরদারি চালাবে পুলিশ। ২০টি ছাদ বেছে নেওয়া হয়েছে। এছাড়া ১৮টি অ্যাম্বুলেন্স, ৪৮টি কিয়স্ক প্রস্তুত রাখা হবে বলে খবর। বিপর্যয় মোকাবিলা দফতরের ৪টি দল এবং কুইক রেসপন্স টিমের ৬টি দলকেও প্রস্তুত রাখা হচ্ছে একুশে জুলাইয়ের জন্য।