আগামিকাল অনুপস্থিত সরকারি কর্মীদের দেওয়া হবে শো-কজ নোটিস, ধর্মঘট রুখতে কড়া নির্দেশিকা রাজ্য প্রশাসনের

অবতক খবর,৯ মার্চ : আগামিকালকের ধর্মঘট নিয়ে ফের কড়া নির্দেশিকা রাজ্যের অর্থ দফতরের। আগামিকাল সরকারি কর্মচারীদের উপস্থিত থাকতে হবে। কোনও ক্যাজুয়াল লিভ বা কোনও ছুটি আগামিকাল প্রথম ধাপে বা দ্বিতীয় ধাপে দেওয়া হবে না। আগামিকাল যারা অনুপস্থিত থাকবেন তাদেরকে শো-কজ নোটিশ দিতে হবে প্রতিটি দফতর থেকে। কেন তারা ১০ মার্চ অনুপস্থিত থাকলেন তার উত্তর দিতে হবে। যারা শো-কজ নোটিশের কোন রেসপন্স করবেন না তাঁদের বিভাগীয় তদন্তের মধ্যে দিয়ে যেতে হবে। ২৪ মার্চের মধ্যেই গোটা প্রক্রিয়া শেষ করতে হবে। নির্দেশিকা দিল রাজ্যের অর্থ দফতর। যদিও চারটি কারণকে ছাড় দিয়েছে রাজ্যের অর্থ দফতর।

এ দিকে বলা হয়েছে, কালকের ধর্মঘট সতর্ক থাকুন। সকাল ১১ মধ্যে সবাইকে হাজিরা দিতে হবে। যাদের আগে থেকে ছুটি নেওয়া হয়েছে তাঁদের ছুটি গ্রাহ্য হবে। তাছাড়া কারওর নয়। কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি যাতে তৈরি না হয় সেদিকে সতর্ক থাকতে হবে। জেলাশাসক ও পুলিশ সুপারের নির্দেশ মুখ্যসচিবের।

কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হলে পুলিশ তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করবে। মুখ্যসচিব দুপুর তিনটা থেকে জরুরী বৈঠক করেন জেলাশাসকদের সঙ্গে। সেই বৈঠকে এমনটা নির্দেশ দেওয়া হয়েছে বলেই নবান্ন সূত্রে খবর।

আগামিকাল সংগ্রামী যৌথ মঞ্চের তরফে ডিএ ইস্যুতে বনধের ডাক দেওয়া হয়েছে। বনধকে সমর্থন জানিয়েছেন বামেরা। ধর্মঘটের প্রভাব পড়তে পারে সরকারি দফতর, স্কুল – কলেজগুলিতে। এই আশঙ্কার কথা মাথায় রেখে নবান্নের পক্ষ থেকে জরুরী ভিত্তিতে এই বৈঠককে বিশেষ গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। এর পাশাপাশি আগামিকাল থেকে মাধ্যমিকের উত্তরপত্র বিতরণ করার প্রক্রিয়া শুরু হচ্ছে। উত্তরপত্র বিতরণ করার প্রক্রিয়াতে যাতে কোনও রকম বিশৃঙ্খলা বা অনুপস্থিতি না হয়, তার জন্য বিশেষ নির্দেশিকা গতকালই দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।