অবতক খবর , নরেশ ভকত, বাঁকুড়া ::  এই মুহূর্তে বস্তাপ্রতি আলু বীজের দাম 4000 টাকা রীতিমতো মাথায় হাত পড়েছে জেলার আলুচাষিদের । বাঁকুড়া জেলা কৃষিনির্ভর বেশিরভাগ সাধারণ মানুষ চাষবাসের ওপরেই তাদের জীবিকা নির্বাহ করে থাকেন । কিন্তু 50 কেজি বস্তা আলু বীজের দাম এই মুহূর্তে 4000 টাকা এত দাম দিয়ে বীজ কিনে কিভাবে আলু চাষ করবেন তাই ভেবেই রাতের ঘুম ছুটেছে জেলার আলুচাষিদের । অনেকে আবার অন্যের জমি লিজ নিয়ে আলু চাষ করে থাকেন তারাও এবার আরো বেশি সমস্যার সম্মুখীন হচ্ছেন । অনেক চাষী মনে করেছিলেন বোরো ধান বিক্রি করে আলুর চাষ করবেন কিন্তু এ বছর সেই অর্থে চাষিরা ধানেরও দাম পাননি । ফলে একদিকে ধান চাষে ক্ষতির মুখে পড়তে হয়েছে চাষিদের অন্যদিকে আলু বীজের দাম আকাশছোঁয়া ।

চাষিরা সারাবছর অর্থকরী ফসল আলু চাষের দিকে তাকিয়ে থাকেন কেননা আলু চাষ করে দুটো বাড়তি পয়সা ঘরে আসবে কিন্তু এ বছর আলুর বীজের যা দাম তাতে করে আলু চাষ করতে পারবেন কিনা তাই নিয়ে তৈরি হয়েছে সন্দিহান । এমতাবস্থায় সকলেই তাকিয়ে রয়েছেন সরকারি সহযোগিতা দিকে ।

এই যেমন বাঁকুড়া জেলার সোনামুখীর ব্লকের সুবল সরকার লক্ষণ সরকার নামের দুই আলুচাষি বলেন , এবছর এক বিঘা আলু চাষ করতে 25 থেকে 27 হাজার টাকা খরচ হবে আলু বীজের দাম 4000 টাকা সারের দামও এ বছর বেশি রয়েছে এমতাবস্থায় সরকার সহযোগিতা না করলে আমাদের আলু চাষ করা কোন মতেই সম্ভব নয় ।

তবে এই পরিস্থিতির রাজ্য সরকারকে কটাক্ষ করতে ছাড়েননি বিজেপি । সোনামুখীর বিজেপি নেতা তাপস সরকার বলেন , রাজ্য সরকার ক্লাবে ক্লাবে পুজোতে 50 হাজার করে টাকা দিচ্ছে এই টাকাটা যদি চাষীদেরকে ভর্তুকি দিত তাহলে তারা উপকৃত হতেন । তবে এই পরিস্থিতির জন্য রাজ্য সরকারকেই তিনি দায়ী করেন ।