অবতক খবর,৭ ডিসেম্বর,জ্যোতির্ময় মন্ডল পূর্ব বর্ধমানঃআবারও রাজ্যের শুরু হল দুয়ারে রেশন প্রকল্প। কলকাতা হাইকোর্টের রায় এর স্থগিতার দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। ফলে রাজ্য সরকারের এই প্রকল্প চালাতে আর কোন আইনে বাধা নেই। সম্প্রতি এমনই নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। তারপর দুয়ারে রেশন প্রকল্প দ্রুত চালু করতে বলে খাদ্য দপ্তর নোটিশ দিয়েছে জেলাশাসকদের। দুয়ারে রেশন প্রকল্পকে খাদ্যের অধিকার আইনে পরিপন্থী বলে চিহ্নিত করে তা বন্ধ করার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য সরকার। অবশেষে এই মামলা স্বস্তি পেল রাজ্য। উল্লেখ্য 2021 সালের ১৬ই নভেম্বর থেকে দুয়ারে রেশন প্রকল্প শুরু হয় করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সরকার।

আজ বুধবার বর্ধমান জেলার মন্তেশ্বর এলাকায় দুয়ারে রেশন প্রকল্পের ছবি ধরা পড়ল আমাদের ক্যামেরা। এই দিন মন্তেশ্বর এলাকায় সমস্ত গ্রাহকদের দুয়ারে এসে রেশম সামগ্রি দেওয়া হয়।

এলাকার বাসিন্দারা বলেন দুয়ারে রেশন প্রকল্প বন্ধ থাকার জন্য আমাদের রেশনের দোকানে গিয়ে রেশন সামগ্রী নিতে হতো ।কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশে পুনরায় দুয়ারের রেশন প্রকল্প চালু হয় আমরা খুব খুশি।

মুখ্যমন্ত্রী শীতকালীন অধিবেশন থেকে বলেছিলেন মানুষের সুবিধার জন্যই দুয়ারে রেশন প্রকল্প এতে বেশিরভাগ গিরি আপত্তি নাই তিনি বলেছিলেন ৯৯ শতাংশ মানুষ ভালো থাকলো এক সপ্তাংশ ভাবছে কাউকে খেতে না দিয়ে নিজেই খাব এই মনোভাব বরদাস্ত করা হবে না জানিয়ে মুখ্যমন্ত্রী ইঙ্গিত দিয়েছিলেন, রাজ্যের সিদ্ধান্ত না মানলে কড়া পদক্ষেপ নেওয়া হবে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের হুঁশিয়ারি ছিল ডিলারদের ৪৮০ কোটি টাকা দেওয়া হয়েছে ইন্সেন্টিভ হিসাবে। এখানে কোন জোর জবরদস্তি বরদাস্ত করা হবে না। তার জন্য আইনত যতদূর যেতে হয় তা যেতে প্রস্তুত রাজ্য ।সেই মামলাতেই সুপ্রিম কোর্টের নির্দেশ স্বস্তি মিলেছে রাজ্যের।

রাজ্য সরকারের দুয়ারে রেশন প্রকল্প পুনরায় চালু হওয়াতে রেশন ডিলার থেকে রেশন গ্রাহকরাও প্রচন্ড খুশি।