অব্যাহত থাকবে গরমের দাপট

অবতক খবর,১৬ এপ্রিলঃ অব্যাহত থাকবে গরমের দাপট। বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গজুড়ে চলবে তাপপ্রবাহ। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহ। পয়লা বৈশাখে ১৪ জেলায় ৪০ ডিগ্রি ছাড়ায় তাপমাত্রা। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহ চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। কাঠফাটা রোদ আর গরম হাওয়া। গত কয়েকদিন ধরেই এমন আবহাওয়ার সাক্ষী থাকছে বঙ্গবাসী।

কলকাতায় বেলা বাড়লেই লু বইছে। গতকাল এই শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। উত্তরবঙ্গেও ৪০ ডিগ্রি ছুঁয়েছে পারদ। পার্বত্য ২-৩টি জেলা ছাড়া উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে। মালদা ও দুই দিনাজপুরে লু বইবার সম্ভাবনা রয়েছে।

গত ১০ বছরের মধ্যে, ২০১৬ সালের ১৫ এপ্রিল কলকাতায় তাপমাত্রা ৪০ ডিগ্রির ঘর ছুঁয়েছিল। তাপপ্রবাহ নিয়ে আবহাওয়া দফতরের যা পূর্বাভাস ছিল, তাতে এবারও পয়লা বৈশাখে কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছোঁয়ার আশঙ্কা তৈরি হয়েছিল। কিন্তু আচমকা বদলাতে থাকে আবহাওয়া। রোদের তেজ কমে গিয়ে বিক্ষিপ্তভাবে আংশিক মেঘলা আকাশ দেখা যায়। বাতাসে জলীয় বাষ্প ঢুকতে থাকায়, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় এদিন কিছুটা হলেও কমেছে তাপমাত্রা। দেখা যায়নি তাপপ্রবাহের দাপট।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ঝাড়খণ্ড থেকে তামিলনাড়ু পর্যন্ত সক্রিয় রয়েছে নিম্নচাপ অক্ষরেখা। তার প্রভাবে সাগর থেকে জলীয় বাষ্প ঢুকছে। তবে এই স্বস্তি সাময়িক, তাও জানিয়েছে আবহাওয়া দফতর।