অবতক খবর,১৮ এপ্রিলঃ অন্নপূর্ণা শৃঙ্গ জয় করলেন পিয়ালী বসাক,সকাল ৮.৫০ মিনিটে পৃথিবীর দশম উচ্চতম(৮০৯১ মিটার)ও দূর্গম শৃঙ্গে আহরোণ করেন চন্দননগরের পাহাড় কন্যা পিয়ালী।

গত ৯ মার্চ অন্নপূর্ণা ও মাকালু পর্বত শৃঙ্গ জয় করার লক্ষে বেরিয়ে ছিলেন চন্দননগরের এভারেস্ট জয়ী পর্বত আরোহী পিয়ালী বসাক।

সোমবার স্থানীয় সময় সকাল ৮:৫০ মিনিট নাগাদ পৃথিবীর দশম উচ্চতম শৃঙ্গ অন্নপূর্ণা সামিট করেন পিয়ালী।

পাহাড় চড়ার টানে একের পর এক আট হাজারী শৃঙ্গ জয়ের লক্ষ্যে বেরিয়ে পড়েন পিয়ালী। ২০১৮ সালে পৃথিবীর অষ্টম উচ্চতম শৃঙ্গ মানাসুলু জয় করেন পিয়ালী তারপর ২০২১ সালে সপ্তম উচ্চতম শৃঙ্গ ধৌলাগিরি জয়। ২০১৯ সালে এভারেস্টের কাছাকাছি গিয়েও ফিরতে হয়েছিল তাকে খারাপ আবহাওয়ার জন্য । ২০২২ সালের ২২শে মে অক্সিজেন ছাড়াই পৃথিবীর সর্বোচ্চ শিখরে ওঠেন পিয়ালী এবং তার দুই দিন পরেই পৃথিবীর চতুর্থ উচ্চতম শৃঙ্গ লোৎসে জয় করেন। এবার সেই আরো এক আট হাজারী শৃঙ্গ জয় করলেন।

পিয়ালীর বোন তমালী বসাক জানান,নেপালের এজেন্সির থেকে খবর পেয়েছেন অক্সিজেন নিয়ে আজ সকালে অন্নপূর্ণা সামিট করেছেন পিয়ালী।বিনা অক্সিজেনে চেষ্টা করেছিলেন কিন্তু খারাপ আবহাওয়ার জন্য তা সম্ভব হয়নি।

পিয়ালীর মা স্বপ্না বসাক জানান, ঈশ্বরের কাছে প্রার্থনা করতাম মেয়ের যেন ভাল সাফল্য আসে, আজ সেই সাফল্য আশায় আমি আনন্দিত আমি আশা করেছিল বিনা অক্সিজেনে শৃঙ্গ জয় করবে। প্রচন্ড হাওয়া থাকায় শেষমেষ কিন্তু অক্সিজেন নিয়েই শৃঙ্গ জয় করে। এরপর বেস্ট ক্যাম্পে কিছুটা বিশ্রাম নিয়ে ফের মাকালু শৃঙ্গ জয় করতে বেরোবে। বিভিন্ন পর্বত শৃঙ্গ জয় করতে পিয়ালী অনেক টাকা দেনা হয়। সেই এখনো পুরোটা শোধ হয়নি । ভেবেছিলাম কেন্দ্রীয় রাজ্য সরকার তাকে কিছুটা সাহায্য করবে । অন্নপূর্ণা সিংহ জয় করেছে, তাদের উপরই ভরসা। এই অভিযানে প্রিয়াঙ্কা গান্ধী ৫ লক্ষ টাকা দিয়েছে। আগের ৫০ লক্ষ টাকা দেনা হয়ে রয়েছে। এভারেস্ট জয় ৪১ লক্ষ টাকা শোধ হয়েছে। অন্নপূর্ণার টাকাও শোধ হয়েছে। মেয়ের আশায় আমার আশা, ওর জীবনের লক্ষ্য পাহাড়ি আমার সবকিছু।

 

পর্বতারোহী স্তিমিত শ্রীমানি শ্রীমানী বলেন, কোন সন্দেহ নেই এই এচিভমেন্ট বাঙালি কেন ভারতীয়দের মধ্যে খুব কম জনের মধ্যে রয়েছে । যাবার আগে পিয়ালী এসেছিল আমাকে বলেছিল বিনা অক্সিজেনে অন্নপূর্ণা জয় করবে। আবহাওয়া খারাপ থাকায় তা সম্ভব হয়ে ওঠেনি। এই রুট অত্যন্ত কঠিন। তবে পিয়ালীর পক্ষে আর্থিক প্রতিবন্ধকতা একটা বাধা হয়ে দাড়াচ্ছে। তবে সে যাই হোক মনের জেদ আর ইচ্ছা থাকলে সবকিছুই এগিয়ে নিয়ে যাওয়া যায় । পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে প্রতিশ্রুতি পেয়েছে কিন্তু এখনো কোনো টাকা পায়নি। ভারত সরকার ও তাকে সাহায্যে এগিয়ে আসেনি।