অবতক খবর :: মুর্শিদাবাদ ::    করোনা অতিমারী ভাইরাসের প্রকোপে প্রায় ৪ মাস স্কুল বন্ধ সারা রাজ্যে। অনলাইনে ক্লাস শুরু করেও থেমে যেতে হয়েছে মুর্শিদাবাদ জেলার বেলডাঙ্গা চক্রের আণ্ডিরণ প্রাথমিক বিদ্যালয়ের কর্তৃপক্ষ কে।

প্রত্যন্ত গ্রামের অধিকাংশ মানুষ দিন আনে দিন খায়, আধুনিক মোবাইল কেনার ক্ষমতা নেই বললেই চলে। অনলাইনে পড়েছে গিয়ে দেখা যাই ১৬২ জন শিক্ষার্থীদের মধ্যে মাত্র ১৫ জন অভিভাবকদের আধুনিক ফোন রয়েছে। ফলে শিক্ষায় একটা বৈষম্য তৈরী হচ্ছিল যার জন্য বাধ্য হয়ে বিদ্যালয় কর্তৃপক্ষ বন্ধ করে দেই অনলাইন পঠনপাঠন।

শিক্ষা মন্ত্রীর ইচ্ছা কে সম্মান দিতে শিক্ষকরা শুরু করেন বাড়ি বাড়ি গিয়ে পাঠদান। এই উপলক্ষ্যে আণ্ডিরণ গ্রামের স্কুল সংসদের বিভিন্ন প্রান্তে শুরু করেন ভ্রাম্যমান পাঠান কর্মসূচী। পূর্বপাড়া মন্দির প্রাঙ্গনে, দাসপাড়ার সমিতির ফাঁকা যাওয়ায় ষষ্টি তলার মন্দির প্রাঙ্গনে। ২০-২৫ জন শিক্ষার্থীদের নিয়ে চলছে বাংলা ইংরাজি পরিবেশ পাঠ, সাথে সচেতনতার পাঠ। আছে বারবার স্যানিটাইজার করার ব্যবস্থা, সামাজিক দূরত্ব বজায় রেখে চলছে নিরবিচ্ছিন পাশে থাকার বার্তা। গ্রাম বাংলার অধিকাংশ শিশুরা বাড়িতে সে ভাবে পড়া শোনা করে না তাই অধিকাংশ ক্ষেত্রে স্কুল ছুটির সংখ্যা দিন দিন বেড়েই চলছে। আর এটা যাতে না হয় তাই এই মহৎ উদ্যোগ কে সাধুবাদ জানাচ্ছেন সমাজের সকল শ্রেনীর মানুষ।