অবতক খবর,১৫ মে: ২১ টি বিশ্ববিদ্যালয়ের উপচার্যের তালিকা চাই, এমনটাই রাজ্যকে নির্দেশ দিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি। কেনো এমন নির্দেশ সুপ্রিম কোর্টের ?

সম্প্রীতি জানা যায় পরবর্তী শুনানিতে ২১টি বিশ্ববিদ্যালয়ের উপচার্যের তালিকা চাইলেন সুপ্রিমকোর্ট কিণ্তু কেনো এমন নির্দেশ রাজ্যকে কী কারণেই বা উপচার্যের তালিকা চাইলেন সুপ্রিমকোর্টে বিচারপতি?
জানবো বিস্তারিত!

সম্প্রতি প্রকাশ্যে এসেছে যে এর আগে ৬টি বিশ্ববিদ্যালয়ের উপচার্যের নাম ঠিক করতে দিয়েছিলেন শীর্ষ আদালত। আগামী রায়ে আরো ২১ টি বিশ্ববিদ্যালয়ের নাম সেই তালিকায় যুক্ত করতে বললেন আদালত। জানা যায় এই মামলার পরবর্তী রায় আগামী শুক্রবার জানানো হব।

সম্প্রীতি জানা যায় আগে ৬টি বিশ্ববিদ্যালয়ের নাম তালিকায় রাখতে বলেছিলেন সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি ।এবার ২১টি বিশ্ববিদ্যালয়ের নাম ঠিক করার নির্দেশ দিলেন সুপ্রিমকোর্ট।

রাজ্যে যে সকল অধীনস্ত বিশ্ববিদ্যালয়গুলি উপচার্যের নিয়োগ নিয়ে সুপ্রিমকোর্টে মামলা চলছে তাতে মঙ্গলবার সুপ্রিমকোর্টের বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি কে. ভি. বিশ্বনাথের ডিভিশন বেঞ্চে একথা
মৈখিক ভাবে জানিয়েছেন।এর আগে ৬টি বিশ্ববিদ্যালয়ের উপচার্যের নামের তালিকা ঠিক করতে নির্দেশ দিয়েছিলো সুপ্রিকোর্ট এবার নতুন করে ১৫টি উপচার্যের নাম তালিকায় অন্তরভুক্ত করার নির্দেশ দিলেন আদালত। এর রায় আগামী শুক্রবার ঘোষণা করা হবে বলে প্রকাশ্যে এসেছে সেই দিন মোট ২১ জনের নামের তালিকা সুপ্রিমকোর্ট জমা দিতে বলেছেন আদালত।

এই দিন আচার্য এবং রাজ্য পালের উদ্দেশ্যে সূর্য কান্ত বলেন
বিশ্ববিদ্যালয় গুলো কারোর কেনা নয় এটি “জনগণের”।
তাই যাবতীয় বিতর্ক ভুলে উপাচার্য নিয়োগ করতে হবে।

তিনি কটাক্ষ করে সিভি আনন্দ বস কে বলেন সেই নিয়োগ বাতিল হয়ে যাবার পরেও কী করে তিনি নিজের ইচ্ছা মতো অন্তরবর্তী উপাচার্য নিয়োগ করেন।

রাজ্যের উচ্চ শিক্ষার আইন ভেঙ্গে কী করে তিনি নিজের পছন্দ মতো উপচার্য নিয়োগ করে এই বিষয় নিয়ে বিতর্ক শুরু হয় রাজভবন ও নব্বনের।
সম্প্রতি প্রকাশ্যে জানা গেছে
সুপ্রিমকোর্টের নির্দেশে প্রতিফলিত প্রকাশিত হয়েছে।
সেখানেও স্বস্তির কোনও নির্দেশ নেই। দু পক্ষের আইনজীবির বক্তব্য শোনার পর পরবর্তী শুনানির দিন ঠিক করা হবে বলে জানিয়েছেন সুপ্রিমকোর্ট।