অবতক খবর,১৯ মে,নববারাকপুর :কাছাড় জেলায় মাতৃভাষা প্রেমী বাঙালিরা সরকারি শিক্ষা ও কর্মে বাংলা ভাষা প্রতিষ্ঠার দাবিতে ১৯৬১ সালের ১৯শে মে প্রতিবাদে শিলচর রেল স্টেশনে সত্যাগ্রহ পালন করেছিলেন। পুলিশ শান্তিপূর্ণ সত্যাগ্রহীদের উপর নির্বিচারে গুলি চালায় এবং প্রাণ হারান এগারো জন বঙ্গসন্তান। মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠায় রক্ত ঝরিয়ে শহীদ হয়েছিল এগারোটি তাজা প্রাণ।

বাহান্নর উত্তরাধিকার বহন করে বরাক উপত্যকায় বাঙালি রচনা করেছে আরেক শৌর্যের ইতিহাস।১৯শে মের ভাষা শহীদদের মাতৃভাষা মর্যাদা প্রতিষ্ঠার স্বপ্ন আজও অধরা।রবিবার সকালে ১৯ শে মে কাছাড়ের ভাষা শহীদ স্মরণে নববারাকপুর কৃষ্টি প্রাঙ্গণে ভাষা শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধার্পণ করল নববারাকপুর ২১ শে ফেব্রুয়ারি স্মরণ মঞ্চে এবং পুরসভার যৌথ উদ্যোগে।ভাষা স্মৃতিস্তম্ভে মালা ও ফুল দিয়ে শ্রদ্ধা জানান পুরসভার পুরপ্রধান প্রবীর সাহা, স্মরণমঞ্চের সভাপতি প্রেমানন্দ রায়, সম্পাদক বিপ্লব চৌধুরী, শ্যামল ঘোষ, সংগীত শিল্পী স্বপন চক্রবর্তী, শিক্ষক দীপঙ্কর বিশ্বাস, সুবিনয় দাস সহ সদস্যরা।গানে কবিতায় আলোচনায় ১৯ শে মে ভাষা শহীদ স্মরণে শ্রদ্ধাঞ্জলি প্রভাতী অনুষ্ঠানে যথাযথ মর্যাদার সাথে পালন করা হয় দিনটি।

পুরসভার পুরপ্রধান প্রবীর সাহা বলেন ১৯ শে মে ভাষা আন্দোলন একটি ইতিহাস। আগামী প্রজন্মের কাছে বার্তা বেশি করে পৌছে দিতে এই নববারাকপুর পুরসভার শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধার্পণ অনুষ্ঠান যথেষ্ট প্রাসঙ্গিকতা রয়েছে।