অবতক খবর,৯ মার্চ: নারী দিবস উপলক্ষে স্বনির্ভর নারীদের নিয়ে শোভাবাজার রাজবাড়ির পুত্রবধূ সুস্মিতা দেব বৌরানীর উদ্যোগে তিনদিন ব্যাপী বসন্ত উৎসব শুরু হলো শোভাবাজার রাজবাড়ীর গোপীনাথ বাড়িতে। স্বনির্ভর মহিলা গোষ্ঠীদের নিয়ে প্রদর্শনী প্রতিদিন দুপুর ৩টে থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। এছাড়া বিকেল ৫টা থেকে থাকবে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান। বসন্ত উৎসবের প্রথম দিনেই আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মহীয়সী নারীদের সম্বর্ধনা জানানো হয়। অনুষ্ঠিত হয় ‘মেয়েলি কাজ’ শীর্ষক এক আলোচনা সভা।

আলোচনায় অংশ নেন সংগীতশিল্পী ইন্দ্রানী ভট্টাচার্য, প্রথম মহিলা পর্বতারোহী দিপালী সিনহা, চিত্রনাট্যকার দীপান্বিতা ঘোষ মুখোপাধ্যায়, ডাক্তার শর্মিষ্ঠা দাস, পরিবেশ বিজ্ঞানী স্বাতী নন্দী চক্রবর্তী ও সাংবাদিক মহুয়া সাঁতরা।

বিশেষ সম্মাননা জানানো হয় কাঁথাশিল্পী পদ্মশ্রী প্রীতিকণা গোস্বামীকে।

বৌরানী সুস্মিতা দেব জানান, ১০ মার্চ পর্যন্ত চলবে এই বসন্ত উৎসব ও স্বনির্ভর নারীদের হাতে তৈরি নানা হস্তশিল্পের প্রদর্শনী। সমাজের পিছিয়ে পড়া নারীদের স্বনির্ভর হতে উৎসাহিত করতে এই উদ্যোগ বলে তিনি জানান। ১৬ই মার্চ বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীতশিল্পী শ্রী মনোজ মুরলী নায়ার ও ডাকঘর-এর অনুষ্ঠান দিয়ে বসন্ত উৎসবের সমাপ্তি।