অবতক খবর,৫ অক্টোবর: গত বছর থেকে নিয়োগ দুর্নীতিকাণ্ডে তোলপাড়! কেলেঙ্কারির অভিযোগে জেলে রয়েছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী থেকে শুরু করে বহু নেতা, বিধায়ক সহ বহুজনা। তদন্তে দিন দিন উঠে আসছে চঞ্চল্যকর সব অভিযোগ, তথ্য প্রমাণ। এবার খাদ্যমন্ত্রী রথীন ঘোষের বাড়িতে ইডি হানা।

আজ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের রাজভবন অভিযান। আর এদিন সকালেই রাজ্যের খাদ্যমন্ত্রীর বাড়িতে ইডি। সূত্রের খবর পুরসভা নিয়োগ দুর্নীতি মামলায় এদিন সাতসকালে রথীন ঘোষের মাইকেলনগরের বাড়িতে পৌঁছে যান ইডি আধিকারিকরা। চলছে টানা তল্লাশি। সূত্রের খবর,বৃহস্পতিবার রাজ্যের আরও বহু জায়গায় তল্লাশি চালাচ্ছেন ইডির গোয়েন্দারা।

প্রসঙ্গত, রাজ্যে শিক্ষক নিয়োগ দুর্নীতির তদন্ত করতে গিয়ে পুর নিয়োগ দুর্নীতি খোঁজ পায় তদন্তকারী সংস্থা। তারপরই আদালতের নির্দেশে শুরু হয় তদন্ত। একাধিক পুরসভায় চলে তল্লাশি, চেয়ে পাঠানো হয় দীর্ঘদিনের নথি। কয়েকজন পুর অধিকারীকেও এই নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। তবে পুর নিয়োগ দুর্নীতি মামলায় এই প্রথম কোনও মন্ত্রীর বাড়িতে হানা দিল ইডি।

সূত্রের খবর, এদিন সকাল ৬টা নাগাদ খাদ্যমন্ত্রীর মাইকেল নগরে বাড়িতে পৌঁছে যায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। চলছে চিরুনি তল্লাশি। উল্লেখ্য, বিধায়ক তথা মন্ত্রী রথীন ঘোষ মধ্যমগ্রাম পুরসভার প্রাক্তন চেয়ারম্যান। জানা যাচ্ছে, নিয়োগ দুর্নীতিতে ধৃত অয়ন শীলের সূত্র ধরেই মন্ত্রীর নাম উঠে আসে।

এই অয়ন শীলের সংস্থা ABS ইনফোজোনের অফিস থেকে পুর নিয়োগ দুর্নীতির তদন্তে বেশ কিছু নথি বাজেয়াপ্ত করা হয়েছিল। ইডি সূত্রে খবর সেই সমস্ত বিভিন্ন নথি খতিয়ে দেখে বারবার খাদ্যমন্ত্রীর নাম উঠে আসছে। মিলেছে আর্থিক লেনদেনের প্রমাণও।

ED সূত্রে খবর, পুরসভায় নিয়োগ সংক্রান্ত বিষয়ে টাকা-পয়সা লেনদেনের প্রমাণও উঠে এসেছে। বিপুল পরিমাণে দুর্নীতি হয়েছে। এর মধ্যে কারা কারা জড়িত, কাদের কাছে দুর্নীতির টাকা পৌঁছেছে, এই সব প্রশ্নের উত্তরই মরিয়া হয়ে খুঁজছে ইডি। রাজ্যজুড়ে আজ ১২টি জায়গায় তল্লাশি চলছে বলে জানা গেছে।