লক্ষ্য সুস্থ পরিবেশ গড়া, হরিশ্চন্দ্রপুরের বিষনপুরে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের শিলান্যাস

অবতক খবর,মালদা:সানু ইসলাম;১০ নভেম্বর:পরিছন্নতার পরিচয় যত্রতত্র আবর্জনা নয়। সুস্থ পরিবেশ গড়ে উঠুক প্রকৃতির হাত ধরে’। এই স্লোগানকে সামনে রেখে মালদা জেলায় হরিশ্চন্দ্রপুর-১ নং ব্লকের বড়ই গ্রাম পঞ্চায়েত বিষণপুর গ্রামের সুফিয়াবাড়ি মাঠ এলাকায় সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের শুভ শিলান্যাস করা হল শুক্রবার দিন। পরিবেশবিদদের মতে, পরিবেশ আবর্জনা মুক্ত থাকলেই মানুষ হবেন রোগ মুক্ত। গড়ে উঠবে সুস্থ এবং সুন্দর সমাজ। সুস্থ ও সুন্দর সমাজ গড়ে তোলার উদ্দেশে পশ্চিমবঙ্গ সরকারের এই নতুন উদ্যোগ সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, শহরে পৌরসভা ভিত্তিক এলাকায় নোংরা আবর্জনা ফেলার নির্দিষ্ট জায়গা থাকলেও পঞ্চায়েত ভিত্তিক গ্রাম্য এলাকায় এতদিন পর্যন্ত এই রাজ্যে এই রকম কোনও প্রকল্প সেভাবে বাস্তবায়িত হয়নি। ফলে গ্রামে যত্রতত্র নোংরা আবর্জনা পড়ে থাকতে দেখা যায়। ফলস্বরূপ দেখা যায় ম্যালেরিয়া টাইফয়েড থেকে প্রাণঘাতী ডেঙ্গি।

এদিন শিলান্যাস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বড়ই গ্রাম পঞ্চায়েত এক্সিকিউটিভ অফিসার শাহাজান আলী, প্রধান রাজিব খান ও উপপ্রধান প্রণয় দত্ত,গ্রাম পঞ্চাতের সদস্য সহ বিশিষ্টজনেরা।

বিষণপুর গ্রামে বাসিন্দা কৌশল্লা মন্ডল বলেন,এই প্রকল্প হওয়ার আমরা খুব খুশি।তবে এই গ্রামে একটি পি এইচ ই হওয়ার আছে,দ্রুত কাজ শুরু হলে আমরা উপকৃত হবো।

এদিন বড়ই গ্রাম পঞ্চায়েত উপপ্রধান প্রণয় দত্ত বলেন, আজকে বিষনপুর সুফিয়াবাড়ি মাঠ এলাকায় সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের শুভ শিলান্যাস করা হল।এই প্রকল্পে গ্রামের প্রতিটি বাড়িতে দুটি আলাদা আলাদা পাত্রে পচনশীল এবং অপচনশীল বস্তু রাখা হবে। স্বনির্ভর গোষ্ঠীর লোকেরা বাড়ি বাড়ি গিয়ে সেগুলি সংগ্রহ করে নির্দিষ্ট হাবে জমা করবে। সেখান থেকে সার তৈরি করে মানুষের দৈনন্দিন জীবনের বিভিন্ন কাজে লাগানো হবে।