রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী দ্রৌপদীর প্রতি

অবতক -এর বিশেষ প্রতিবেদন

অবতক খবর,২৩ জুনঃ ভারতবর্ষে দ্রৌপদীর নাম জানে না,এমন মানুষ আছে কি? অগ্নিসম্ভূতা যাজ্ঞসেনী দ্রৌপদীকে কে চেনে না।মহাভারত বর্ণিত প্রকাশ্যে সভাসদ ও বিদ্বজ্জনদের সম্মুখে তার বস্ত্রহরণকালে দ্রৌপদীর ভাষণ উল্লেখযোগ্য ইতিহাস। দ্রৌপদী ভারতীয় নারীদের গর্ব এবং অহঙ্কার। কৃষ্ণা দ্রৌপদীর প্রত্যয়ী ভূমিকা, রাষ্ট্র পরিচালকদের বিরুদ্ধে তার স্পর্ধিত উচ্চারণ কালজয়ী।তার এই একক লড়াই কুরুক্ষেত্রীয় রাষ্ট্রীয় জীবনে এক অবিস্মরণীয় অধ্যায়।

ভারতবর্ষের রাষ্ট্রপতি পদে প্রার্থী হয়েছেন দ্রৌপদী মুর্মু। তিনি জনজাতি আদিবাসী মানুষ। প্রকৃত ভারতবর্ষের প্রতিনিধি।তিনি নিশ্চিত বিজয়ী হবেন। মহাভারতের দ্রৌপদীর ভূমিকাকে কি তিনি স্মরণে রাখবেন? বর্তমান ভারতবর্ষে দ্রৌপদীদের ক্রমাগত মান সম্মান লুন্ঠনের বিরুদ্ধে সোজা কথায় নারী ধর্ষণ খুন দাহকান্ডের বিরুদ্ধে তিনি কি কঠোর ভূমিকা গ্ৰহণ করবেন? দলিত অন্ত্যজ পিছেড়েবর্গ ও তপশিলিদের প্রতি চলমান আত্যাচারের বিরুদ্ধে তার শাসনদণ্ড কি মর্যাদা পাবে? আসমুদ্র হিমাচলব্যাপী আদিবাসী জনজাতির যাপিত জীবনের মূল সম্পদ–জমি জঙ্গল পাহাড় খনিজ আকরিক সুরক্ষায় তিনি কি সক্রিয় সোচ্চার হবেন? ধর্মীয় সাম্প্রদায়িকতার বিরুদ্ধে তিনি কি জাগরুক থাকবেন?

ইতিমধ্যে ওড়িশার ময়ূরভঞ্জ জেলার রাইরাংপুরের পুরন্দেশ্বরী শিবমন্দির চত্বরে তাকে ঝাড়ু হাতে ঝাড় দিতে দেখা গিয়েছে এবং জানা গিয়েছে তিনি সেখানে পূজাপর্ব সেরেছেন। সেখানে রয়েছে মহা হনুমান এবং মহা শিবের মূর্তি। এটি নাকি তার হররোজের অভ্যাস। রাষ্ট্রপতি নির্বাচনেও হিন্দুত্ব পণ্য, ধর্ম সওদা– এ নিয়ে প্রশ্নে উঠেছে। দ্রৌপদী দেবী!আপনি কি হিন্দু ধর্ম বা দলীয় প্রার্থী হিসেবে নিজেকে প্রতিপন্ন করতে উৎসুক নাকি আপনি ভারতবর্ষের যথার্থ প্রতিনিধি হিসেবে আন্তর্জাতিকে আপনার মুখ উজ্জ্বল করতে চান ?

স্মরণে রাখবেন দ্রৌপদী মুর্মু মহাভারতের দ্রৌপদীর শিক্ষাগত যোগ্যতা ছিল না। তা সত্ত্বেও তিনি রাষ্ট্রীয় ঔদ্ধত্যের বিরুদ্ধে প্রতিবাদী হয়ে ওঠেন সম্পূর্ণ একক শক্তিতে।

সে ক্ষেত্রে আপনি কিন্তু সুশিক্ষিতা। একজন শিক্ষিকা ছিলেন। জানা যায় বেতন নিতেন না। আপনি ওড়িশা সরকারের বাণিজ্য পরিবহন পরবর্তীতে প্রাণীসম্পদ দপ্তরের মন্ত্রী ছিলেন। তারপরে ঝাড়খণ্ডের রাজ্যপাল মনোনীত হয়েছিলেন। স্মরণে রাখবেন ভারতবর্ষের মতো বৈচিত্র্যপূর্ণ উপমহাদেশের প্রথম নাগরিক হতে চলেছেন আপনি।

পদ তখনই মান্যতা পায় যখন তার সঙ্গে জাতির প্রতি দায় সম্পূর্ণভাবে মিশে যায়!

ছবিঃ আমাদের ধর্মনিরপেক্ষ রাষ্ট্রের ভাবী রাষ্ট্রপতি ঝাড়ু হাতে শিব মন্দির চত্বর ঝাড়ু দিচ্ছেন