অবতক খবর,১৭ নভেম্বর,জ্যোতির্ময় মন্ডল,পূর্ব বর্ধমান:বাঙালির বারো মাসের ১৩ পার্বন। মুঠ পুজা একটি গ্রাম বাংলায় বিশেষ করে চাষী সম্প্রদায় মানুষজনদের কাছে একটি মহান পার্বন।

গ্রাম অঞ্চলে এই ধরনের পুজো অনুষ্ঠিত হয়। মন্তেশ্বর ব্লকের মন্তেশ্বর সহ বিভিন্ন গ্রামে চাষী সম্প্রদায় মানুষজনরা আনন্দের উৎসাহের সঙ্গে এই মুঠ পূজা অনুষ্ঠিত করে।

গ্রাম অঞ্চলে সাধারণত কার্তিক মাসের শেষ দিনে পঞ্জিকা মতে কার্তিক মাসে শুক্লপক্ষে কার্তিক সংক্রান্তি তিথিতে প্রত্যেক বছর এই মুঠ পূজা হয়। গ্রামবাংলা চাষীরা আমন ধান চাষ করার পর শীতের শুরুতে আমন ধান কাটা আরম্ভ করে। আজকের দিনে সকালবেলা থেকে চাষীরা সূচি বস্ত্র পরিধান করে কাস্তের দ্বারা চাষের জমি থেকে অল্প পরিমাণ ধানগাছ সহ ধান কেটে নতুন বস্ত্র দ্বারা সেই ধান গাছকে মুরিয়ে বাড়িতে নিয়ে এসে মা কাকিমারা গঙ্গার জল ছিটিয়ে স্বাগত জানিয়ে শঙ্খ ধ্বনি বাজিয়ে বাতাসা,পান সুপারির মাধ্যমে বরণ করে ঘরে তোলেন। তারপর ব্রাহ্মণ দ্বারা লক্ষ্মী হিসেবে পুজো করা হয় গাছ সহ সেই ধানকে। কথিত আছে প্রাচীন শতাব্দীর মুঠ সংক্রান্তিতে কাস্তের মাধ্যমে অল্প পরিমাণ ধানগাছ কাটা শুরুর মধ্য দিয়ে জমিতে ধান কাটা আরম্ভ করে চাষীরা। যে সকল চাষিরা আমন ধান চাষ করে তাদের প্রত্যেকটির বাড়িতেই আজ এই মুঠ পূজা অনুষ্ঠিত হয়।

অনেকে আবার ১লা অগ্রাহন ও এই পূজা করে থাকেন।

মাঠের জমিতে ধান গাছের মুঠ আনতে যাওয়া এক যুবক, ও এই পূজার পুরোহিত আমাদের কি জানালেন দেখুন।